Aadhaar Card আপডেট ও আবেদনে বড় পরিবর্তন, নতুন ফর্ম জারি

শেয়ার করুন Aadhaar Card: ভারতের পরিচয়পত্র হিসেবে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। আধার কার্ডের মাধ্যমে বিভিন্ন সরকারি ও বেসরকারি সুবিধা পাওয়া যায়। তাই আধার কার্ডের তথ্য ...

Aadhaar Card
শেষ আপডেট:

Aadhaar Card: ভারতের পরিচয়পত্র হিসেবে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। আধার কার্ডের মাধ্যমে বিভিন্ন সরকারি ও বেসরকারি সুবিধা পাওয়া যায়। তাই আধার কার্ডের তথ্য সঠিক থাকা অত্যন্ত জরুরি। আধার কার্ডের তথ্য ভুল বা পরিবর্তিত হলে তা আপডেট করা প্রয়োজন।

ইউনিভার্সাল আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) সম্প্রতি আধার কার্ড (Aadhaar Card) আপডেট ও আবেদনের জন্য নতুন ফর্ম জারি করেছে। নতুন ফর্মটিতে আধার কার্ডধারীর নাম, ঠিকানা, ছবি এবং স্বাক্ষর সহ অন্যান্য তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

নতুন নিয়ম অনুসারে, ভারতীয় বাসিন্দা এবং অনাবাসী ভারতীয়রা আধার তালিকাভুক্তি এবং আপডেটের জন্য আবেদন করতে পারবেন। নতুন নিয়মগুলি তথ্য আপডেট করাকে আরও সহজ করে তুলেছে। এখন, আধার কার্ডধারীরা (Aadhaar Card) অনলাইন বা তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে তাদের তথ্য আপডেট করতে পারেন।

আরও পড়ুন:

আধার কার্ড আপডেটের নতুন নিয়ম (Aadhaar Card Update New Rule)

আগের নিয়মে, আধার কার্ডের তথ্য আপডেট করতে গেলে আপনাকে আধার কেন্দ্রে যেতে হতো। কিন্তু এখন নতুন নিয়মে, আপনি অনলাইনে বা অফলাইনে তথ্য আপডেট করতে পারেন।

আরো দরকারি: কৃষক বন্ধুদের টাকা আর ঢুকবে না! এই কাজটি অবিলম্বে শীঘ্রই করুন

অনলাইনে তথ্য আপডেট

অনলাইনে তথ্য আপডেট করতে, আপনি UIDAI ওয়েবসাইট বা mAadhaar অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। আপনি আপনার আধার নম্বর, জন্মতারিখ, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেল আইডি ইত্যাদি তথ্য আপডেট করতে পারেন।

অফলাইনে তথ্য আপডেট

অফলাইনে তথ্য আপডেট করতে, আপনি নিকটস্থ আধার কেন্দ্রে যেতে পারেন। সেখানে আপনাকে একটি আবেদনপত্র পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে।

নতুন নিয়মে, ঠিকানা আপডেট করার বিকল্পটি অনলাইন এবং অফলাইনে উভয় মোডেই দেওয়া হয়েছে। অন্যান্য বিবরণ আপডেট করতে, আপনাকে এখন আর আধার কেন্দ্রে যেতে হবে না। আপনি অনলাইনেই এটি করতে পারবেন। ভবিষ্যতে, মোবাইল নম্বরটিও অনলাইনে আপডেট করার সম্ভাবনা রয়েছে। এটি আধার কার্ড ব্যবহারকারীদের জন্য আরও সুবিধাজনক করবে।

আধার কার্ড নতুন ফর্ম

নতুন ফর্মটিতে বিভিন্ন ক্যাটাগরির জন্য আলাদা আলাদা ফর্ম রয়েছে। 18 বছর বা তার বেশি বয়সী ভারতীয় নাগরিকরা ফর্ম 1 ব্যবহার করতে পারেন। 5 বছর থেকে 18 বছরের মধ্যে থাকা ভারতীয় নাগরিকরা ফর্ম 2 ব্যবহার করতে পারেন। 5 বছরের কম বয়সী ভারতীয় নাগরিকরা ফর্ম 3 ব্যবহার করতে পারেন।

জেনে রাখুন: ঘরে বসে পাবেন 50,000 টাকা! আবেদন করুন এখনই

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Aadhaar Card, Aadhaar Card New Rule