Ayushman Card 2024: সব হাসপাতালেই মোদীর আয়ুষ্মান কার্ডে চিকিৎসা করা যাবে? জেনে নিন সম্পূর্ণটা

শেয়ার করুন Ayushman Card 2024: দেশে প্রচুর সংখ্যক মানুষ আছে যারা দারিদ্র্যের কারণে সঠিক চিকিৎসা নিতে পারছে না। অনেক ক্ষেত্রে মৌলিক স্বাস্থ্য সুবিধা না পেয়ে ...

Ayushman Card 2024
শেষ আপডেট:

Ayushman Card 2024: দেশে প্রচুর সংখ্যক মানুষ আছে যারা দারিদ্র্যের কারণে সঠিক চিকিৎসা নিতে পারছে না। অনেক ক্ষেত্রে মৌলিক স্বাস্থ্য সুবিধা না পেয়ে দরিদ্র মানুষ মারা যাচ্ছে। গরিব মানুষের ক্ষেত্রে এই সমস্যা যেন সাধারণ হয়ে উঠেছে। তাই তাঁদের কথা বিবেচনা করে ভারত সরকার একটি চমকপ্রদ স্কিম চালাচ্ছে। ভারত সরকারের এই উচ্চাভিলাষী প্রকল্পের নাম ‘প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত যোজনা’।

ভারত সরকার এই প্রকল্পের অধীনে দরিদ্র লোকদের স্বাস্থ্য বীমা কভারের সাথে সংযুক্ত করছে। আয়ুষ্মান ভারত যোজনার অধীনে, দরিদ্র লোকেরা অসুস্থতার ক্ষেত্রে 5 লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পেতে পারে। অনেকের মনে প্রায়ই প্রশ্ন থাকে আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে সমস্ত হাসপাতালে তাদের চিকিৎসা করানো যায় কি না? সেই সম্পর্কে আজকের প্রতিবেদন এর মাধ্যমে সম্পূর্ণটা জেনে নেওয়া যাক বিস্তারিত।

আরও দরকারি: লক্ষ্যমাত্রা ৩ কোটি, দেশের মহিলাদের পাশে দাঁড়াতে বড় সিদ্ধান্ত অর্থমন্ত্রীর

বিশদে আয়ুষ্মান ভারত যোজনা প্রকল্প (All about Ayushman Card 2024)

২০১৮ সালে সেপ্টেম্বর মাসে চালু করা হয় আয়ুষ্মান ভারত যোজনা প্রকল্প। কেন্দ্রের স্বাস্থ্য দফতরের হিসাবে, দেশের প্রায় ৫০ কোটি বাসিন্দা আয়ুষ্মান ভারত যোজনা প্রকল্পর সুবিধা লাভ করে। যাদের এই কার্ড আছে তাঁরা দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা করানোর সুযোগ পান। ওই প্রকল্পে যে সমস্ত হাসপাতালের নাম নথিভুক্ত আছে সেখানে। কিন্তু যদি সেই নির্দিষ্ট হাসপাতাল এই সুবিধা দিতে অস্বীকার করে। তাহলে সঙ্গে সঙ্গে রোগীর পরিবার অভিযোগ জানাতে পারেন ওই হাসপাতালের বিরুদ্ধে। তবে, যদি ওই হাসপাতালে বিশেষ কোন রোগের চিকিৎসার ব্যবস্থা না থাকে তাহলে সেই অভিযোগ করা যাবে না। কিন্তু সেই চিকিৎসার সুযোগ থাকলেও ওই কার্ডে চিকিৎসা করাতে অস্বীকার করলে অভিযোগ দায়ের করা যাবে।

আরও পড়ুন:

সমস্ত হাসপাতালে কি আয়ুষ্মান ভারত যোজনার অধীনে চিকিৎসা করা যেতে পারে?

সূত্র মাধ্যম জানা গিয়েছে সমস্ত হাসপাতালে (Ayushman Card 2024) আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে চিকিৎসা করানো যায় না। এই প্রকল্পের অধীনে, শুধুমাত্র তালিকাভুক্ত হাসপাতালে চিকিৎসা পাওয়া সম্ভব। এটি সম্পর্কে জানতে হলে স্কিমের অফিসিয়াল পোর্টালে যেতে হবে। এখানে তালিকায় সেই হাসপাতালের নাম দেখতে পারবেন, যেখানে গিয়ে এই প্রকল্পের অধীনে চিকিৎসা নেওয়া যাবে। আপনি যদি ভারত সরকারের এই প্রকল্পের সুবিধা নিতে চান। এমন পরিস্থিতিতে, আপনাকে আপনার নিকটস্থ জনসেবা কেন্দ্রে যেতে হবে। সেখানে গিয়ে আপনি সহজেই আপনার যোগ্যতা যাচাই করে এবং নথি যাচাই করে এই স্কিমের জন্য আবেদন করতে পারেন। আবেদনের কয়েকদিন পর আপনার আয়ুষ্মান ভারত কার্ড তৈরি হবে। এই কার্ডের সাহায্যে আপনি 5 লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পেতে পারেন।

জেনে রাখুন: পশ্চিমবঙ্গে নিয়োগের জট কাটতে চলেছে? নিয়োগপত্র হাতে পাবেন 11,765 জন প্রাথমিক শিক্ষক

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Ayushman Card 2024, Ayushman Card Benefits