Career Tips: মাধ্যমিক- উচ্চ মাধ্যমিক দিয়ে কোন কোর্স করলে ভালো! পরামর্শ পাবেন এক ক্লিকেই

শেয়ার করুন Career Tips: এই মুহুর্তে গোটা রাজ্য জুড়ে চলছে ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষা। যা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। এদিকে মাত্র ৪ দিনের ব্যবধানে শুরু ...

Career Tips
শেষ আপডেট:

Career Tips: এই মুহুর্তে গোটা রাজ্য জুড়ে চলছে ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষা। যা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। এদিকে মাত্র ৪ দিনের ব্যবধানে শুরু হতে চলেছে চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা। আর উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরেই শিক্ষা জীবনে আরও একধাপ এগোনো। স্কুল জীবনকে বরাবরের জন্য বিদায় জানিয়ে পরবর্তী উচ্চ শিক্ষায় অবতীর্ণ হওয়া। তবে এইসময় ছাত্র ছাত্রীদের মনে চলে নানা দুশ্চিন্তা। পরীক্ষার ফলাফল জানার পাশাপাশি মাথায় ঘোড়ে কোন বিষয়ে কলেজ জীবনে এগোনো উচিত। যাতে কর্মজীবনে অধিক সুবিধা নিয়ে আসবে। তাই আজকের প্রতিবেদন এর মাধ্যমে এই সম্পর্কে কিছু টিপস জানানো হল।

উচ্চমাধ্যমিক পরীক্ষার পরবর্তী পর্যায়টি কোনও কোর্স বাছাই করার সেরা সময়। কর্মজীবনের লক্ষ্যকে স্থির করতে হলে , কোন জিনিসটি খুব প্রয়োজনীয় সেটি বাছাই করতে হবে। এমনকি দ্বাদশ শ্রেণির আগে আপনি যদি কোনও সুস্পষ্ট লক্ষ্য না করে থাকেন তবে এখনই একটি তৈরি করুন। পাশাপাশি বিকল্পগুলিকেও শর্টলিস্ট করে রাখতে হবে। কীভাবে? জেনে নেওয়া যাক বিস্তারিত।

আরও দরকারি: সাহিত্য চর্চার সুযোগ দেবে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, চালু New Course

কীভাবে কোর্স বাছাই করবেন?

প্রথমে কোন বিষয়ে আগ্রহ রয়েছে সেগুলি বিবেচনা করে একটি পছন্দের তালিকা তৈরি করে নিতে হবে। এবার পছন্দের বিষয়গুলি গভীরভাবে পড়াশোনা করে সেই বিষয়গুলি শর্টলিস্ট করে নিতে হবে। সেই নির্দিষ্ট বিষয়গুলির কোর্সগুলি সন্ধান করতে পারেন। এবার 10 থেকে 15 টি বিকল্পের একটি তালিকা তৈরি করুন যা আপনার আগ্রহের সাথে মেলে। যে বিষয়গুলি আপনি দ্বাদশ শ্রেণিতে পড়াশুনা করেননি তবে তা অনুসরণ করতে আগ্রহী তা অন্তর্ভুক্ত করতে দ্বিধা করবেন না।

আরও পড়ুন:

এখন আপনি 10 থেকে 15 টি বিকল্পকে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছেন, সেগুলির প্রতিটি বিকল্প বিশদভাবে বিশ্লেষণ করুন। কোর্সের জন্য যোগ্যতা, প্রবেশিকা পরীক্ষা / ভর্তি প্রক্রিয়া, শীর্ষ কলেজ, ঘাটতি, সুযোগ, বৃদ্ধি, বেতন ইত্যাদি প্রতিটি বিকল্পের সাথে সম্পর্কিত মত বিষয়গুলির জন্য পরীক্ষা করুন। আরও ভাল সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনি প্রতিটি কোর্সের জন্য অনুকূল এবং কনস তালিকা তৈরি করতে পারেন। সেগুলি মধ্যে আবার শর্টলিস্ট বা সংক্ষিপ্ত করতে হবে।

4 থেকে 5 টি বিকল্প বা তারও কম সংক্ষিপ্ত তালিকাভুক্ত হওয়ার পরে, তালিকাভুক্ত হওয়া কোর্স গুলি যদি কেউ পড়াশোনা করছে বা সেই কোর্স গুলিতে স্নাতক স্তর পরিপূর্ণ করেছে এমন শিক্ষার্থীদের কাছ থেকে কোর্স এবং কেরিয়ার সম্পর্কে কিছু ব্যবহারিক জ্ঞান সংগ্রহ করুন । উদাহরণস্বরূপ, আপনি যদি সাংবাদিক হয়ে উঠতে চান তবে আপনি কিছু সাংবাদিকদের সাথে দেখা করতে পারেন এবং তাকে তার কাজের প্রোফাইল সম্পর্কে, পেশাটি কী দাবি করবে ইত্যাদি সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন।

কোর্স বাছাইয়ের সময় সাধারণ ভুল কোনগুলি?

শিক্ষার্থীরা যে সকল সর্বাধিক সাধারণ ভুলগুলি করে, তা হল তাদের বন্ধুদের মতো একই কোর্সটি বেছে নেওয়া বা তাদের পিতামাতার পছন্দ নির্বাচন করা। সুতরাং, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে, তাদের দ্বাদশ পরে সমস্ত শীর্ষ কোর্সটি অতিক্রম করা উচিত। এই কোর্স সম্পর্কে ধারণা থাকা তাদের অনুকূল পছন্দ করতে সহায়তা করবে। সুতরাং, যখন সঠিক পেশা বেছে নেওয়ার কথা আসে, তখন শিক্ষার্থীদের সবচেয়ে সুবিধাজনক বিকল্পটি বেছে নেওয়া উচিত নয়। পরিবর্তে, তাদের এমন একটি বিকল্প নির্বাচন করা উচিত যা তাদেরকে অনুপ্রাণিত করে। তাই, প্রতিটি শিক্ষার্থীর এই কারণগুলির উপর ভিত্তি করে একটি কোর্স নির্বাচন করা উচিত অন্য কারও পছন্দ অনুযায়ী নয়।

মাথায় রাখুন: বিনামূল্যে কোর্স সঙ্গে ৮,০০০ টাকা কেন্দ্র সরকার! জানুন কারা পাবেন?

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Career Tips, Course After HS, Couse After Madhyamik Exam