দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা দিতে হবে না! যে চরম সিদ্ধান্ত নিল CBSE Board

শেয়ার করুন CBSE Board: নতুন জাতীয় শিক্ষানীতির ঊর্ধ্বে নেওয়া হল চরম সিদ্ধান্ত! তবে কি ২০২৬ পর্যন্ত দশম-দ্বাদশের পরীক্ষা হচ্ছেই? কী বলছে সিআইএসসিই বোর্ড? আজকের প্রতিবেদনের ...

CBSE Board
শেষ আপডেট:

CBSE Board: নতুন জাতীয় শিক্ষানীতির ঊর্ধ্বে নেওয়া হল চরম সিদ্ধান্ত! তবে কি ২০২৬ পর্যন্ত দশম-দ্বাদশের পরীক্ষা হচ্ছেই? কী বলছে সিআইএসসিই বোর্ড? আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা যা জানাল CBSE?

সম্প্রতি নতুন জাতীয় শিক্ষানীতি প্রকাশ্যে এসেছে। সেখানে পাঠক্রমে নানা নিয়ম পরিবর্তন করা হয়েছে। এছাড়াও স্কুলশিক্ষাকে যে ভাবে ভাগ করা হয়েছে, তাতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একটি ইউনিট ধরা হয়েছিল। এমনকি বলা হয়েছিল যে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা হবে না। ওই শ্রেণিতে পড়ুয়াদের মূল্যায়ন হবে অন্য পদ্ধতিতে। একেবারে দ্বাদশ শ্রেণিতে উঠে বোর্ডের পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা। যা নিয়ে বিভিন্ন বেসরকারি স্কুলে নানা তর্ক বিতর্ক উঠেছিল। কিন্তু সেই নিয়মে এবার খানিক বদল আনল সিআইএসসিই বোর্ড। এবং সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ্যে এল তাঁদের তরফ থেকে। সেখানে বলা হয়েছে কোন পাঠ্যক্রমের উপরে ভিত্তি করে ২০২৬ সালের আইসিএসই এবং আইএসসি পরীক্ষা হবে।

আরও জানুন: প্রকাশিত হল অ্যাডমিট কার্ড, ডাউনলোড লিঙ্ক রইল এখানে

এই নতুন শিক্ষা নীতির সিদ্ধান্তে অনেক অভিভাবকদের মনে সন্তানদের ভবিষৎ সম্পর্কে এক চিন্তার ছাপ এসে পড়েছিল। অনেকেই অনুমান করেছিলেন, ২০২৫ বা ২০২৬ সালে যাদের দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা দেওয়ার কথা, তাদের হয়তো সেই পরীক্ষা এবার দিতে হবে না। এমনকি নতুন জাতীয় শিক্ষানীতিতে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা না হওয়ার প্রস্তাবে এখনও কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক কোনও সবুজ সঙ্কেত দেয়নি।

আরও পড়ুন:

CBSE বোর্ড পরীক্ষার সময়সূচি

অন্যদিকে চলতি মাসেই বেশ কয়েকটি পরীক্ষার দিন বদল করেছে CBSE। CBSE দশমের ক্ষেত্রে তিব্বতি ভাষার পরীক্ষার দিন 4 মার্চের বদলে 23 ফেব্রুয়ারি হবে। এছাড়া দশমের রিটেলের পরীক্ষা 16 ফেব্রুয়ারির বদলে 28 ফেব্রুয়ারি হবে। পাশাপাশি দ্বাদশের ক্ষেত্রে ফ্যাশন স্টাডিজের পরীক্ষা 21 মার্চের বদলে হবে 11 মার্চ।

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

CBSE, CBSE Board, CBSE new Exam Rule