CBSE-র নতুন বোর্ড পরীক্ষা পদ্ধতি: শিক্ষার্থীদের জন্য বিরাট সুখবর

শেয়ার করুন CBSE: ২০২৪-২৫ শিক্ষাবর্ষে থেকে সিবিএসই বোর্ড দশম এবং দ্বাদশ শ্রেণির জন্য বছরে দুবার বোর্ড পরীক্ষার আয়োজন করবে। এই নতুন পদ্ধতিতে শিক্ষার্থীদের পরীক্ষার চাপ ...

Alert
শেষ আপডেট:

CBSE: ২০২৪-২৫ শিক্ষাবর্ষে থেকে সিবিএসই বোর্ড দশম এবং দ্বাদশ শ্রেণির জন্য বছরে দুবার বোর্ড পরীক্ষার আয়োজন করবে। এই নতুন পদ্ধতিতে শিক্ষার্থীদের পরীক্ষার চাপ কমবে এবং তারা আরও ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে।

CBSE-র নতুন নিয়ম

নতুন পদ্ধতিতে শিক্ষার্থীরা বছরে দুবার পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। প্রথম পরীক্ষাটি হবে মে মাসে এবং দ্বিতীয় পরীক্ষাটি হবে নভেম্বর মাসে। শিক্ষার্থীরা যেকোনো একটি পরীক্ষা দিতে পারবে বা উভয় পরীক্ষাতেই অংশগ্রহণ করতে পারবে।

পরীক্ষার্থীরা যে পরীক্ষায় ভালো ফলাফল করবে, সেই ফলাফলটিকে প্রাধান্য দিয়ে তাদের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। একজন পরীক্ষার্থী যদি পরীক্ষা দিয়ে তার ফলাফলের সন্তুষ্ট হয়, তবে সে পরবর্তী পরীক্ষাতে উপস্থিত নাও থাকতে পারে।

আরও পড়ুন:

আরো দরকার: উচ্চ মাধ্যমিক পরীক্ষার নম্বর জমা দেওয়ার নতুন পদ্ধতি, কী কী সুবিধা পাবেন?

CBSE-র নতুন নিয়মে কী কী সুবিধা হবে?

এই নতুন পদ্ধতিটি শিক্ষার্থীদের জন্য বেশ কিছু সুবিধা নিয়ে আসবে। প্রথমত, এটি শিক্ষার্থীদের পরীক্ষার চাপ কমাবে। দ্বিতীয়ত, শিক্ষার্থীরা আরও ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে। তৃতীয়ত, শিক্ষার্থীরা তাদের ফলাফলের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে পারবে যে তারা পরবর্তী পরীক্ষায় অংশগ্রহণ করবে কিনা।

শিক্ষার্থীদের জন্য সুবিধা ছাড়াও এই নতুন পদ্ধতিটি শিক্ষকদের জন্যও বেশ কিছু সুবিধা নিয়ে আসবে। প্রথমত, শিক্ষকরা তাদের পাঠদানের পরিকল্পনা আরও ভালোভাবে করতে পারবে। দ্বিতীয়ত, শিক্ষকরা শিক্ষার্থীদের প্রস্তুতির উপর আরও ভালোভাবে নজর রাখতে পারবে।

সিবিএসই বোর্ডের নতুন বোর্ড পরীক্ষা পদ্ধতি শিক্ষার্থীদের জন্য একটি বড় সুযোগ। এই পদ্ধতিটি শিক্ষার্থীদের পরীক্ষার চাপ কমাতে এবং আরও ভালোভাবে প্রস্তুতি নিতে সাহায্য করবে। তবে, এই পদ্ধতিটি সফল হওয়ার জন্য শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

জেনে রাখা দরকার: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় পরিবর্তন! শিক্ষার্থীদের জন্য সুবিধা-অসুবিধা, জেনে নিন

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

CBSE, CBSE new Exam Rule