High Secondary Exam: কত নাম্বারে উচ্চমাধ্যমিকে পাস! জানুন নাম্বার ও গ্রেডসমূহ

শেয়ার করুন High Secondary Exam: উচ্চমাধ্যমিক পরীক্ষা হলো স্কুল জীবনের সর্বশেষ পরীক্ষা। এই পরীক্ষার ফলাফল ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের পথ নির্ধারণ করে। উচ্চমাধ্যমিকে ভালো ফলাফল করা ছাত্র-ছাত্রীদের ...

High Secondary Exam
শেষ আপডেট:

High Secondary Exam: উচ্চমাধ্যমিক পরীক্ষা হলো স্কুল জীবনের সর্বশেষ পরীক্ষা। এই পরীক্ষার ফলাফল ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের পথ নির্ধারণ করে। উচ্চমাধ্যমিকে ভালো ফলাফল করা ছাত্র-ছাত্রীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উচ্চমাধ্যমিকে পাস নাম্বার (Pass Numbers of High Secondary Exam)

উচ্চমাধ্যমিকে পাস নাম্বার হলো মোট ৫০০ নম্বরের মধ্যে ৩০০ নম্বর। অর্থাৎ প্রতিটি বিষয়ে ৩০ নম্বর পেলে উচ্চমাধ্যমিকে পাস করা যায়। তবে যেসব বিষয়ের প্রাকটিক্যাল ও প্রজেক্টের মোট নাম্বার ৩০, সেসব বিষয়ে প্রাকটিক্যাল ও প্রজেক্টে ৩০ নম্বরের ৩০ শতাংশ অর্থাৎ ৯ নম্বর এবং লিখিত পরীক্ষায় ৩০ শতাংশ অর্থাৎ ২১ নম্বর পেতে হবে।

উচ্চমাধ্যমিকে গ্রেডসমূহ (Grade of High Secondary Exam)

উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নাম্বারের ভিত্তিতে ছাত্র-ছাত্রীদের গ্রেড দেওয়া হয়। উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নাম্বার অনুযায়ী গ্রেডসমূহ নিম্নরূপ:

আরও পড়ুন:
প্রাপ্ত নাম্বারগ্রেডপারফরম্যান্স
৯০-১০০Oঅসামান্য
৮০-৮৯A+চমৎকার
৭০-৭৯Aখুব ভালো
৬০-৬৯B+ভালো
৫০-৫৯Bসন্তোষজনক
৪০-৪৯Cন্যায্য
৩০-৩৯Pপাস
৩০ এর কমFব্যর্থ
High Secondary Exam

আরো পড়ুন:WB Govt Training for NEET/WBJEE: ৩৬০০ টাকার স্কলারশিপ সঙ্গে বিনামূল্যে প্রস্তুতি! সরকারের নতুন প্রকল্পে করুন আবেদন

সামগ্রিক গ্রেড

উচ্চমাধ্যমিকে পাঁচটি বিষয়ে প্রাপ্ত মোট নাম্বারকে ৫ দিয়ে ভাগ করলে যে নাম্বার পাওয়া যায়, তাকে সামগ্রিক গ্রেড বলা হয়। অর্থাৎ, যদি কোন পরীক্ষার্থী পাঁচটি বিষয়ে মোট ৪০০ নাম্বার পায়, তাহলে তার সামগ্রিক গ্রেড হবে ৮০।

উচ্চমাধ্যমিক পরীক্ষা হলো জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এই পরীক্ষার ফলাফল ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের পথ নির্ধারণ করে। তাই, উচ্চমাধ্যমিকে ভালো ফলাফল করতে হলে ছাত্র-ছাত্রীদের নিয়মিত পড়াশোনা, শিক্ষকের নির্দেশনা অনুসরণ এবং পর্যাপ্ত অনুশীলন করা উচিত। এছাড়াও, উপরে উল্লেখিত বিষয়গুলো মনে রাখা জরুরি।

আরো পড়ুন:LIC Golden Jubilee Scholarship: 40,000 টাকা পর্যন্ত পাবেন ছাত্রছাত্রীরা! স্কলারশিপ দেবে LIC, এখনিই আবেদন করুন

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

High Secondary Exam, HS 2024