Good News For HS Students: বড় ঘোষণা উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য! পরীক্ষা শুরুর আগে জেনে নিন

শেয়ার করুন Good News For HS Students: পরীক্ষার আগেই বড় সুখবর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের! গুরুত্বপূর্ণ বিষয়ে এবার পরিষেবা পেতে চলেছে পরীক্ষার্থীরা। হাতে মাত্র আর কয়েকটা দিন। ...

Good News For HS Students
শেষ আপডেট:

Good News For HS Students: পরীক্ষার আগেই বড় সুখবর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের! গুরুত্বপূর্ণ বিষয়ে এবার পরিষেবা পেতে চলেছে পরীক্ষার্থীরা। হাতে মাত্র আর কয়েকটা দিন। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ঠিক ৪ দিন পরেই শুরু হতে চলেছে ২০২৪ উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ মুহূর্তে যাতে কোনো বিষয়ে খামতি না থাকে সেই কারণে চলছে জোর কদমে প্রস্তুতি। তবে এরই মধ্যে পরীক্ষা বিষয়ে এক বড় ঘোষণা করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

কোন নতুন সুবিধা পাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা!

সূত্রের খবর, পিপিআর এবং পিপিএস নিয়ে গত বুধবার, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে প্রধান পরীক্ষকদের একটি বৈঠক সংগঠিত হয়। সেখানেই পোস্ট পাবলিকেশন রিভিউ এবং পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি তৎকাল পরিষেবা পেতে চলেছে পরীক্ষার্থীরা। তাদের সুবিধার্থে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসলে বিগত বছর পর্যন্ত যখন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পিপিআর এবং পিপিএস-র জন্য আবেদন করা হত (Good News For HS Students)। তখন তার ফলপ্রকাশে প্রায় এক থেকে দেড় মাস সময় লেগে যেত। ফলে এই দীর্ঘ সময়ের জন্য সমস্যায় পড়তে হত পরীক্ষার্থীদের। তবে এই সিদ্ধান্তকে খানিক পরিবর্তন করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

আরও দরকারি: অনায়াসেই পেয়ে যাবেন 40,000 টাকা! বছর ভর পড়ুয়াদের পাশে থাকবে এই ব্যাঙ্ক

আরও পড়ুন:

পরীক্ষার্থীদের জন্য নয়া সিদ্ধান্তটি কী?

নয়া সিদ্ধান্তে বলা হয়েছে পরীক্ষার্থীদের পিপিআর বা পিপিএস-র জন্য আবেদন করার ১৫ দিনের মধ্যেই ফলাফল পেয়ে যাবে। আসলে, উচ্চ মাধ্যমিক শেষ হওয়ার পরই শুরু হয়ে যায় সর্বভারতীয় স্তরের জয়েন্ট এন্টান্স, নিট-সহ আরও অন্যান্য পরীক্ষা। এই পরীক্ষাগুলিতে শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিকের নম্বর প্রয়োজন হয়। পাশাপাশি, কলেজে ভর্তির জন্যও প্রয়োজন উচ্চ মাধ্যমিকের নম্বর। তাই যাতে পরীক্ষার্থীদের স্ক্রুটিনি বা রিভিউয়ে কোনও সমস্যা না হয় সেই কারণেই এমন সিদ্ধান্ত (Good News For HS Students)। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, ‘‘এটা একটা ভাল পদক্ষেপ। দ্রুত ফলাফল জানতে পারবেন পড়ুয়ারা। তার ফলে উচ্চশিক্ষার ক্ষেত্রে তাঁদের কোনও বাঁধা থাকবে না।’’

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য বলেন ‘অত্যন্ত সদর্থক একটা পদক্ষেপ। কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে নম্বরের গুরুত্ব অনেক বেশি।’’ এছাড়াও জানা গিয়েছে যে সমস্ত পরীক্ষক পিপিআর এবং পিপিএস-র সঙ্গে যুক্ত থাকবেন, তাঁদের পারিশ্রমিক বৃদ্ধি করতে চলেছে সংসদ।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে নিয়োগের জট কাটতে চলেছে? নিয়োগপত্র হাতে পাবেন 11,765 জন প্রাথমিক শিক্ষক

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Good News For HS Students, HS 2024, HS Exam