Kaushal Vikash Yojana: বিনামূল্যে কোর্স সঙ্গে ৮,০০০ টাকা কেন্দ্র সরকার! জানুন কারা পাবেন?

শেয়ার করুন Kaushal Vikash Yojana: বর্তমানে দেশজুড়ে বেকারত্ব একটি বড় সমস্যা। হাজার হাজার বেকার শিক্ষিত যুবক-যুবতী চাকরির জন্য হাহাকার করছেন। উপযুক্ত শিক্ষাগত যোগ্যতা থাকা সত্ত্বেও ...

Kaushal Vikash Yojana
শেষ আপডেট:

Kaushal Vikash Yojana: বর্তমানে দেশজুড়ে বেকারত্ব একটি বড় সমস্যা। হাজার হাজার বেকার শিক্ষিত যুবক-যুবতী চাকরির জন্য হাহাকার করছেন। উপযুক্ত শিক্ষাগত যোগ্যতা থাকা সত্ত্বেও তাদের কর্মসংস্থানের সুযোগ নেই। এই সমস্যা সমাধানে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একের পর এক স্কিম চালু করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হয়েছে প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা। এই স্কিমের মাধ্যমে দেশের বেকার শিক্ষিত যুবক-যুবতীদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হবে।

বিশদে প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা (Kaushal Vikash Yojana)

(Kaushal Vikash Yojana) এই স্কিমের অধীনে শিক্ষার্থীদের মেকানিক্যাল, ইলেকট্রনিক্স, হার্ডওয়্যার, খাদ্য প্রক্রিয়াকরণ, আসবাবপত্র, হস্তশিল্প, রত্ন ও গহনা এবং চামড়া প্রযুক্তির মতো প্রায় ৪০টিরও বেশি প্রযুক্তিগত বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। বর্তমানের বাজারে এই কিছু বিশেষ ক্ষেত্রে দুর্দান্ত হারে উন্নত হচ্ছে সেজন্য এই কোর্সগুলির উপর বিশেষ নজর দেওয়া হচ্ছে।

আরও পড়ুন:

দেশের বেকার যুবক-যুবতীরা তাদের পছন্দমত কোর্সে নাম নথিভুক্তকরণ করতে পারবেন ও প্রশিক্ষণও সম্পন্ন করতে পারবেন। প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে দেশ ও রাজ্যজুড়ে বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র খোলা হয়েছে যাতে দেশের প্রত্যেক কোনে কোনে থাকা বেকার শিক্ষিত যুবক-যুবতীরা এর সুবিধা নিতে পারেন। এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আগামী ৫ বছর অবধি যুবক-যুবতীদের কর্মমুখী করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

কীভাবে যুক্ত হবেন (How to get Kaushal Vikash Yojana)?

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার (Kaushal Vikash Yojana) সুযোগ সুবিধা ও ভবিষ্যৎ পরিকল্পনায় দেশের সকল যুবক-যুবতীকে যুক্ত করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নয়া পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতিমধ্যে অনেক টেলিকম সংস্থাকে এই যোজনায় সংযুক্তিকরন করা হয়েছে। যাতে বিভিন্ন টেলিকম কোম্পানিগুলো মেসেজের মাধ্যমে স্কিমটির বিষয়বস্তু সকল জনগণের মধ্যে প্রকাশ করতে পারে।

এই স্কিমের অধীনে মোবাইল কোম্পানিগুলো দেশজুড়ে বিভিন্ন মোবাইল নম্বরে স্কিম সংক্রান্ত মেসেজ পাঠাবে ও একটি টোল ফ্রি নম্বর দেওয়া হবে যাতে প্রার্থীরা মিসড কল দিয়ে কোর্সের জন্য নাম নথিভুক্ত করতে পারেন।

  • মিসড কল দেওয়ার পর একটি নির্দিষ্ট নম্বর থেকে আপনাকে ফোন করা হবে ও কোর্সের বিষয়ে বিস্তারিত জানানো হবে আর এর পরেই আপনি সরকারের IVR সুবিধার সঙ্গে সরাসরি যুক্ত হয়ে যাবেন।
  • আপনার প্রেরিত সকল প্রকার তথ্য এই PM কৌশল বিকাশ যোজনার অধীনে সুরক্ষিত ভাবে সংরক্ষিত থাকবে এবং আপনার নিকটবর্তী স্থানীয় এলাকাতেই প্রশিক্ষণের জন্য পাঠানো হবে।

আরো বেশি দরকারি: 40,000 টাকা পর্যন্ত পাবেন ছাত্রছাত্রীরা! স্কলারশিপ দেবে LIC, এখনিই আবেদন করুন

যোজনার অন্তভুক্ত সার্টিফিকেট

এই (Kaushal Vikash Yojana) যোজনার অধীনে কোর্সটি সম্পূর্ণ করার পর সকল যোগ্য যুবক-যুবতীরা একটি শংসাপত্র পাবেন। সফলভাবে কোর্সটি সম্পন্ন করলে অনলাইনেও সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। আর এই সার্টিফিকেট ব্যবহার করে কোন চাকরির জন্য আবেদন করতে পারবেন।

পাশাপাশি বিভিন্ন ইন্ডাস্ট্রিতে আবেদন করার সময়েও বায়ো ডাটার সঙ্গে এক্সট্রি কারিকুলারমের অংশ হিসেবে সার্টিফিকেটটি দিতে পারেন। এছাড়াও আপনি স্বাধীনভাবে কোন ব্যবসা করতে চাইলেও ট্রেড লাইসেন্স বা ব্যবসায়িক লোন নেওয়ার সময় এই শংসাপত্র কাজে আসবে।

সুবিধা

  • এই স্কিমের অধীনে প্রশিক্ষণ বিনামূল্যে।
  • প্রশিক্ষণের সময়কাল ৬ মাস থেকে ১২ মাস।
  • প্রশিক্ষণার্থীদের প্রতিদিনের খাবারের জন্য প্রতিদিন ৫০০ টাকা ভাতা দেওয়া হবে।
  • প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে ৮,০০০ টাকা প্রদান করা হবে।

যোগ্যতা

  • প্রার্থীর বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে।
  • প্রার্থীর ন্যূনতম ৫ম শ্রেণীর পাস হতে হবে।
  • প্রার্থীর শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে।

আবেদন পদ্ধতি

  • আবেদনকারীকে নিজের নিকটস্থ প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করতে হবে।
  • প্রশিক্ষণ কেন্দ্রে আবেদনপত্র পূরণ করতে হবে।
  • প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে।

প্রশিক্ষণ কেন্দ্র

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে দেশ ও রাজ্যজুড়ে বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র খোলা হয়েছে। এই প্রশিক্ষণ কেন্দ্রগুলির ঠিকানা ও যোগাযোগের নম্বর জাতীয় দক্ষতা উন্নয়ন কর্পোরেশন (NSDC) এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে দেশের বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে। এই প্রকল্পের মাধ্যমে দেশের অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব পড়বে।

জেনে রাখুন: মহিলাদের স্বনির্ভর করবে কেন্দ্র! আর্থিক সাহায্য পাবেন 2 লক্ষ টাকার, আবেদন করুন এখনই

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Central Schemes, Kaushal Vikash Yojana