HS 2024: নয়া নিয়ম জারি, উচ্চ মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে ক্যালকুলেটর ব্যবহার নিয়ে যা বলছে সংসদ

শেয়ার করুন HS 2024: ক্যালকুলেটর ব্যবহারের উপর বিশেষ নির্দেশনা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ-এর। তবে কি এবার চলতি বছর থেকেই ক্যালকুলেটর ব্যবহারের উপর চরম ব্যবস্থা নিতে ...

HS 2024
শেষ আপডেট:

HS 2024: ক্যালকুলেটর ব্যবহারের উপর বিশেষ নির্দেশনা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ-এর। তবে কি এবার চলতি বছর থেকেই ক্যালকুলেটর ব্যবহারের উপর চরম ব্যবস্থা নিতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ! হাতে আর বেশিদিন নেই। মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ঠিক ৪ দিনের ব্যবধানে শুরু হতে চলেছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তাই শেষ মুহূর্তে চলছে পরীক্ষার্থীদের জোর কদমে প্রস্তুতি। পরীক্ষা কেন্দ্রে ঢোকার সময় বেশ কিছু নির্দিষ্ট উপাদান নিয়ে ঢুকতে হয় পরীক্ষার্থীদের। যার মধ্যে অন্যতম হল ক্যালকুলেটর। কিন্তু কোন ধরনের ক্যালকুলেটর নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারা যাবে, জানা আছে কি?

আমরা সকলেই জানি যে কোনো পরীক্ষাকেন্দ্রে কখনোই ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করা উচিত নয়। তেমনই উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রেও খানিকটা তাই। তবে সেক্ষেত্রে ক্যালকুলেটর নিয়ে প্রবেশ করতে পারে। তাই বলে যেকোনো ক্যালকুলেটর নয়। বিশেষ কিছু ক্যালকুলেটর নিয়েই পরীক্ষা দেওয়ার অনুমতি মেলে। বিশেষ করে সায়েন্স বা কমার্সের পরীক্ষার্থীদের অর্থাৎ যে সকল বিষয়ে ক্যালকুলেটর ব্যবহারের অনুমতি আছে তাঁদের।

আরও দরকারি: বাতিল হয়ে যাচ্ছে পরীক্ষা! এই একটি ভুলেই সব শেষ

উচ্চ মাধ্যমিক (HS 2024) শিক্ষা সংসদের ক্যালকুলেটর গাইড লাইন

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের গাইড লাইন অনুযায়ী, 82MS, 85MS, 100MS, 82ES বা 991 MS ইত্যাদি এই ধরণের সায়েন্টিফিক ক্যালকুলেটর গুলি ব্যবহার করা যাবে। কারণ এই ধরণের ক্যালকুলেটরে স্টোরেজ ক্যাপাসিটি নেই। তবে ক্যালকুলেটরে যদি স্টোরেজ ক্যাপাসিটি থাকে, অর্থাৎ হাই ডেটা স্টোরেজ এর ব্যবস্থা করা থাকে সেক্ষেত্রে পরীক্ষার গার্ড সেই ক্যালকুলেটরটিকে রিসেট করে দেবেন। তাই পরীক্ষার্থীদের ঘাবড়ে যাওয়ার কোনো কারণ নেই।

আরও পড়ুন:

উচ্চ মাধ্যমিক (HS 2024) পরীক্ষার্থীদের রেজাল্টের রিভিউ সম্পর্কে তথ্য

অন্যদিকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পোস্ট পাবলিকেশন রিভিউ এবং পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি তৎকাল পরিষেবা চালু করেছে। পরীক্ষার্থীদের পিপিআর বা পিপিএস-র জন্য আবেদন করার ১৫ দিনের মধ্যেই ফলাফল পেয়ে যাবে। আসলে, উচ্চ মাধ্যমিক শেষ হওয়ার পরই শুরু হয়ে যায় সর্বভারতীয় স্তরের জয়েন্ট এন্টান্স, নিট-সহ আরও অন্যান্য পরীক্ষা। এই পরীক্ষাগুলিতে শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিকের নম্বর প্রয়োজন হয়। পাশাপাশি, কলেজে ভর্তির জন্যও প্রয়োজন উচ্চ মাধ্যমিকের নম্বর। তাই যাতে পরীক্ষার্থীদের স্ক্রুটিনি বা রিভিউয়ে কোনও সমস্যা না হয় সেই কারণেই এমন সিদ্ধান্ত।

খুশির খবর: পরীক্ষা চলাকালীন টানা ১ মাস ছুটি স্কুল, পঞ্চম থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য সুখবর

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

High Secondary Exam, HS 2024, HS Exam