JENPAS UG 2024: পরীক্ষার তারিখ, রেজিস্ট্রেশন এবং প্রস্তুতি! বিশদে জানুন ক্লিক করে

শেয়ার করুন JENPAS UG 2024: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের জন্য নার্সিং এবং প্যারামেডিকেল কোর্সগুলিতে ভর্তি হওয়ার জন্য পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (WBJEE) কর্তৃক JENPAS ...

JENPAS UG 2024
শেষ আপডেট:

JENPAS UG 2024: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের জন্য নার্সিং এবং প্যারামেডিকেল কোর্সগুলিতে ভর্তি হওয়ার জন্য পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (WBJEE) কর্তৃক JENPAS (UG) পরীক্ষার আয়োজন করা হয়। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা রাজ্যের সরকারি কলেজগুলিতে বিনামূল্যে পড়াশোনা করতে পারবে।

পরীক্ষার প্রস্তুতি, তারিখ, রেজিস্ট্রেশন ও প্যাটার্ন

JENPAS (UG) পরীক্ষার প্রস্তুতির জন্য প্রথমেই প্রার্থীদের পরীক্ষার সিলেবাস ভালোভাবে বুঝতে হবে। সিলেবাসের আলোকে প্রয়োজনীয় বইপত্র সংগ্রহ করতে হবে। নিয়মিত পড়াশোনা করতে হবে। পরীক্ষার প্রশ্নের ধরন সম্পর্কে ভালোভাবে ধারণা নিতে হবে। নিয়মিত অনুশীলন করতে হবে।

জেনেপাস (JENPAS UG 2024) পরীক্ষার জন্য প্রস্তুতির কিছু টিপস

  • প্রথমেই পরীক্ষার সিলেবাস ভালোভাবে বুঝুন। সিলেবাসের আলোকে প্রয়োজনীয় বইপত্র সংগ্রহ করুন।
  • নিয়মিত পড়াশোনা করুন। প্রতিদিন নির্দিষ্ট সময় বরাদ্দ করে পড়াশোনা করুন।
  • পরীক্ষার প্রশ্নের ধরন সম্পর্কে ভালোভাবে ধারণা নিন। বিগত বছরের প্রশ্নপত্র সমাধান করুন।
  • নিয়মিত অনুশীলন করুন। বন্ধুদের সাথে প্রতিযোগিতা করে পড়াশোনা করুন।

জেনেপাস পরীক্ষার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয়

  • পরীক্ষার সিলেবাস: JENPAS (UG) পরীক্ষার সিলেবাসে উচ্চ মাধ্যমিক স্তরের পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা, গণিত, ইংরেজি এবং বাংলা বিষয়ের জ্ঞান পরীক্ষা করা হয়।
  • পরীক্ষার প্রশ্নের ধরন: JENPAS (UG) পরীক্ষায় বহুনির্বাচনী এবং সৃজনশীল প্রশ্নের সমন্বয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রার্থীদের দ্রুত এবং সঠিকভাবে উত্তর দিতে হবে। সৃজনশীল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রার্থীদের বিষয়ের গভীর জ্ঞান থাকতে হবে।
  • পরীক্ষার প্রস্তুতির জন্য কিছু টিপস:
    • পরীক্ষার সিলেবাস ভালোভাবে বুঝুন।
    • নিয়মিত পড়াশোনা করুন।
    • পরীক্ষার প্রশ্নের ধরন সম্পর্কে ভালোভাবে ধারণা নিন।
    • নিয়মিত অনুশীলন করুন।

(JENPAS UG 2024) পরীক্ষার তারিখ

JENPAS (UG) পরীক্ষা ২০২৪ সালের ৩০শে জুন, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। পরীক্ষাটি দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

JENPAS (UG) পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে আগামী ফেব্রুয়ারি বা মার্চ মাস থেকে। এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে প্রায় এক মাস যাবত। রেজিস্ট্রেশনের জন্য প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট (https://wbjeeb.in/jenpas-ug/) থেকে আবেদন ফর্ম পূরণ করতে হবে। আবেদন ফর্ম পূরণের সময় প্রার্থীদের সঠিক তথ্য প্রদান করতে হবে। আবেদন ফর্মের সাথে প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করতে হবে। আবেদন ফি জমা দিতে হবে।

আরও দরকারি: কবে থেকে উচ্চ মাধ্যমিক অ্যাডমিট কার্ড বিতরণ শুরু! জানালো সংসদ

JENPAS UG 2024 পরীক্ষার প্যাটার্ন

JENPAS (UG) পরীক্ষাটি 100 নম্বরের লিখিত পরীক্ষা হবে। পরীক্ষাটি দুটি ভাগে অনুষ্ঠিত হবে।

  • প্রথম ভাগ: 60 নম্বরের বহুনির্বাচনী প্রশ্ন
  • দ্বিতীয় ভাগ: 40 নম্বরের সৃজনশীল প্রশ্ন

উপসংহার

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের জন্য JENPAS (UG) পরীক্ষা (JENPAS UG 2024) একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে ছাত্রছাত্রীরা রাজ্যের সরকারি কলেজগুলিতে বিনামূল্যে নার্সিং এবং প্যারামেডিকেল কোর্সগুলিতে ভর্তি হতে পারবে। তাই এই পরীক্ষার প্রস্তুতি নেওয়া অত্যন্ত জরুরি।

জানতেই হবে: একাদশ শ্রেণির পরীক্ষাও উচ্চ মাধ্যমিকের সঙ্গেই! নোটিস দিল সংসদ

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

JENPAS Exam 2024, JENPAS UG 2024