Madhyamik 2024: পরীক্ষা চলাকালীন টানা ১ মাস ছুটি স্কুল, পঞ্চম থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য সুখবর

শেয়ার করুন Madhyamik 2024: তিন থেকে চারদিন নয়। এবার টানা ১ মাস স্কুল বন্ধ থাকবে রাজ্যে! শিক্ষা ব্যবস্থায় বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের। আজ থেকে শুরু ...

Madhyamik 2024
শেষ আপডেট:

Madhyamik 2024: তিন থেকে চারদিন নয়। এবার টানা ১ মাস স্কুল বন্ধ থাকবে রাজ্যে! শিক্ষা ব্যবস্থায় বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের। আজ থেকে শুরু হয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। চলবে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। শিক্ষা জীবনের প্রথম বড় পরীক্ষায় উত্তেজনায় ভরপুর পরীক্ষার্থীসহ অভিভাবকেরা। এরপর মাত্র ৪ দিনের ব্যবধানে শুরু হতে চলেছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যা চলবে ২৯ শে ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু এই দুই বড় পরীক্ষার চলাকালীন বাকি ছাত্র ছাত্রীদের জন্য বড় সিদ্ধান্ত নিল সরকার।

Madhyamik 2024 চলাকালীন কবে থেকে ছুটি পড়ছে?

সামনেই লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনকে সামনে রেখেই নানা রাজনৈতিক দল তুমুল ব্যস্ত। সেই কারণেই চলতি বছর মাধ্যমিক পরীক্ষা শেষ হতে না হতেই শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর ৪ দিনের বিরতি দিয়েই শুরু উচ্চমাধ্যমিক। তাই বিভিন্ন সরকারি স্কুলগুলিতে বাড়তি চাপ থাকবে। এই পরিস্থিতিতে বাকি ছাত্র ছাত্রীদের পড়াশোনার জন্য সময় দিতে পারবে না শিক্ষক শিক্ষিকারা। সেই কারণে বাকি ছাত্র ছাত্রীদের অর্থাৎ পঞ্চম থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের টানা স্কুল ছুটি থাকতে চলেছে।

আরও পড়ুন: শুধু খাতা সাজিয়েই নম্বর উঠবে 50%-র বেশি! নিয়মটা জেনে নাও পড়ুয়ারা

সব পড়ুয়ারাই কি ছুটি পাবেন?

যেই সকল সরকারি বিদ্যালয়গুলিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষার সেন্টার পড়েছে সেই সকল স্কুলগুলোতে পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে স্কুল ছুটি থাকবে। আবার যেই স্কুলগুলিতে শুধুমাত্র মাধ্যমিক অথবা শুধুমাত্র উচ্চমাধ্যমিকের সেন্টার পড়েছে তাদের অর্ধেক ছুটি থাকবে। শুধু তাই নয়। যে সকল স্কুলগুলিতে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সেন্টার পড়েনি সেই সকল স্কুল গুলিতেও ছুটি থাকতে পারে বা অর্ধেক স্কুল হতে পারে। কারন সেই সকল স্কুলের শিক্ষক শিক্ষিকারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য বিভিন্ন সেন্টারগুলিতে গার্ড দিতে যাবেন তাই কম শিক্ষকের কারণে স্কুল ছুটি থাকতে পারে বা অর্ধেক স্কুল হতে পারে।

আরও পড়ুন:
  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Madhyamik 2024, Madhyamik Exam 2024