Madhyamik Exam Cancelled: বাতিল হয়ে যাচ্ছে পরীক্ষা! এই একটি ভুলেই সব শেষ

শেয়ার করুন Madhyamik Exam Cancelled: পরীক্ষার্থীরা এই ভুল কাজটি করলেই অবিলম্বে মাধ্যমিক পরীক্ষার খাতা বাতিল হয়ে যাবে! ইতিমধ্যেই ২জন ছাত্রের পরীক্ষা বাতিল করা হয়েছে পর্ষদের ...

Madhyamik Exam Cancelled
শেষ আপডেট:

Madhyamik Exam Cancelled: পরীক্ষার্থীরা এই ভুল কাজটি করলেই অবিলম্বে মাধ্যমিক পরীক্ষার খাতা বাতিল হয়ে যাবে! ইতিমধ্যেই ২জন ছাত্রের পরীক্ষা বাতিল করা হয়েছে পর্ষদের তরফ থেকে! কিন্তু কী সেই বিশেষ উপায়? আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত। গতকাল অর্থাৎ ২ ফেব্রুয়ারি থেকেই শুরু হয়ে গিয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। প্রশ্ন ফাঁসের বিতর্কের মাঝেই গতকাল ভালোভাবেই প্রথম বিষয় বাংলা ভালোভাবে সফল হয়েছে পরীক্ষার্থীদের। বাকি আরও ৬ টি বিষয়। তবে এসবের মধ্যেই পর্ষদের কয়েকটি নিয়ম ইতিমধ্যেই ঝালিয়ে নেওয়া যাক।

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন বেশ কিছু সতর্কবার্তা পরীক্ষার আগেই জানিয়ে দেওয়া হয়েছিল পর্ষদের এক বুলেটিনে। যেখানে বলা হয়েছিল পরীক্ষাহলে কোন বোর্ড বা পেন্সিলবক্স জাতীয় জিনিস নিয়ে প্রবেশ করা যাবে না। কোন ইলেকট্রিক গ‍্যাজেট, হাতঘড়ি, ক‍্যালকুলেটর ফোন নিয়ে প্রবেশ করা যাবে না। অ‍্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন অবশ্যই প্রত‍্যেক পরীক্ষার্থীকে আনতে হবে। এবং পরীক্ষার্থীদের সন্দেহজনক কিছু ধরা পড়লে কতৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে মনে করা হবে। এসবের পরেও আরও একটি নতুন এবং গুরুত্বপূর্ণ বিষয় সংযুক্ত হয়েছে। সেটি হল প্রশ্নপত্রে QR Code ব্যবস্থা।

আরও দরকারি: বড় ঘোষণা উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য! পরীক্ষা শুরুর আগে জেনে নিন

কোন ভুলে বাতিল হয়ে যাচ্ছে পরীক্ষা (Madhyamik Exam Cancelled)?

আসলে বিগত বেশ কিছু বছরে মাধ্যমিক প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে পর্ষদের পক্ষ থেকে। পরীক্ষার আগেই সোশ্যাল মিডিয়ায় সকল বিষয়ের প্রশ্ন ফাঁস হয়ে গিয়েছে। যার জন্য নানা ধিক্কার ও লাঞ্ছনা পোহাতে হয়েছে পর্ষদকে। তাই সেই ঘটনা যাতে পুনরায় মুখোমুখি হতে না হয় সেই কারণে এবার নয়া ব্যবস্থা চালু করল পর্ষদ। সূত্রের খবর পরীক্ষায় প্রতিটি পৃষ্ঠার উপরে বিশেষ একটি কোড লুকানো থাকবে। ফলে যদি কেউ সেই প্রশ্নের ছবি তোলে তাহলে কে ছবি তুলছে ও কোন মোবাইল দিয়ে তুলেছে তা সহজেই প্রকাশ‍্যে আসবে। আর ধরা পড়লেই অবিলম্বে পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হতে পারে।

আরও পড়ুন:

কাদের পরীক্ষা বাতিল হয়েছে?

এমনকি পরীক্ষার প্রথম দিন প্রশ্ন ফাঁসের অভিযোগ আসে মালদহের দুই ছাত্রের উপর। ফলে পর্ষদ ওই দুই পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করে দেয়। ওই দুই ছাত্র প্রশ্নপত্র হাতে পাওয়ার পরেই ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে। আর সেখানেই ঘটে বিপত্তি। চরম পদক্ষেপ নেয় মধ্যশিক্ষা পর্ষদ।

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Madhyamik 2024, Madhyamik Exam Cancelled