বছরে দু’বার করে দিতে হবে Madhyamik! পরীক্ষা শুরুর 15 দিন আগে বড় ঘোষণা পর্ষদের

শেয়ার করুন Madhyamik: একবার নয়, দুইবার করে দিতে পারবেন মাধ্যমিক পরীক্ষা। অর্থাৎ প্রথম এটেম্পটে যদি অসুবিধা হয়ে থাকে। তাহলে পরবর্তী এটেম্পটে আমার পরীক্ষায় বসতে পারবেন। ...

Madhyamik
শেষ আপডেট:

Madhyamik: একবার নয়, দুইবার করে দিতে পারবেন মাধ্যমিক পরীক্ষা। অর্থাৎ প্রথম এটেম্পটে যদি অসুবিধা হয়ে থাকে। তাহলে পরবর্তী এটেম্পটে আমার পরীক্ষায় বসতে পারবেন। সম্প্রতি এমনই নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, 2024 সালের নতুন শিক্ষাবর্ষ থেকেই ছয়টি শ্রেণির নয়া পাঠক্রম চালু হবে। তাহলে কি এবছরের পরীক্ষাতেও একই নিয়ম বহাল থাকবে? উঠছে প্রশ্ন।

মাধ্যমিক পরীক্ষার ধরন নিয়ে পর্ষদের বিশেষ ঘোষনা

এর উত্তরে এদিন শিক্ষামন্ত্রী জানিয়েছেন, শিক্ষার্থীদের দুটি বিকল্প বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে। কেউ চাইলে একবারেই বোর্ডের যাবতীয় পরীক্ষা দিতে পারে। আবার দুটি ধাপেও পরীক্ষা দেওয়ার ব্যবস্থা থাকবে এই ব্যবস্থায়৷ অর্থাৎ চলতি বছরের শিক্ষাবর্ষে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাগুলির ভার কমিয়ে কেন্দ্রীয় সরকার বছরের দু’বার Madhyamik পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছেন।

আরো দরকারি » মাধ্যমিক সেরা টেস্ট পেপারটি বিনামূল্যে পেতে এখনই চলে আসুন

Madhyamik: চলতি বছর থেকেই চালু এই নিয়ম?

শিক্ষা মন্ত্রী আরও জানিয়েছেন যে, ইতিমধ্যেই দেশের নানা বয়সের পড়ুয়াদের সঙ্গে এই নয়া নিয়ম নিয়ে কথা বলেছেন তিনি। পড়ুয়ারাও বোর্ড পরীক্ষার চাপ কমার আশায় সম্মতি দিয়েছেন। উল্লেখ্য, ভারতীয় শিক্ষা ব্যবস্থায় মহাকাশ বিজ্ঞান বিশেষ গুরুত্ব পাবে। চলতি বছরের নতুন পাঠক্রমে তৃতীয় থেকে ষষ্ঠ শ্রেণি এবং একাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা নতুন সিলেবাসের বই পাবে।

আরও পড়ুন:

পরের বছর সপ্তম, দশম এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের নতুন বই দেওয়া হবে। এ বিষয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে বছরে দু’বার করে বোর্ডের পরীক্ষা নেওয়া হবে। পাশাপাশি নিজের পছন্দের বিষয় বেছে নেওয়ার ক্ষেত্রে Madhyamik পড়ুয়াদের আরও বেশি স্বাধীনতা দেওয়া হবে।

জাতীয় শিক্ষানীতির অধীনেই দুইবার পরীক্ষা

মূলত জাতীয় শিক্ষানীতির অধীনেই নেওয়া হবে বছরে দুইবার পরীক্ষা। যদিও এই মুহূর্তে রাজ্য নিজস্ব শিক্ষানীতিতেই ভর দিয়ে এগিয়ে চলছে। এই মুহূর্তে মাধ্যমিক পরীক্ষার খাতা দেখা নিয়ে নতুন নিয়ম চালু করেছে রাজ্য সরকার। যাতে উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে কোনোরকম অসুবিধা না হয়, সেদিকেই নজর রেখে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এবার বড় সিদ্ধান্ত নিয়েছে।

১৫০ জন শিক্ষককে মাধ্যমিক পরীক্ষার খাতা মূল্যায়নের দক্ষতার উপর বিশ্বাস হারিয়ে পরীক্ষকের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এই তালিকায় প্রায় ৬০ জন শীর্ষস্তরের পরীক্ষকও রয়েছেন বলে জানা গিয়েছে। এছাড়াও চলতি বছরের ১০ লক্ষ পরীক্ষার্থীকে আরও বিশেষ সুবিধা দিতে আরও কিছু বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। সেই সমস্ত বিষয়ে জানতে হলে পড়ুন নিম্নলিখিত প্রতিবেদন।

মাধ্যমিক পরীক্ষার খাতা দেখা নিয়ে নতুন নিয়ম চালু! সুবিধা হবে পড়ুয়াদের

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Madhyamik, Madhyamik 2024, Madhyamik Admit Card 2024, Madhyamik Pariksha