Madhyamik Number Increases: শুধু খাতা সাজিয়েই নম্বর উঠবে 50%-র বেশি! নিয়মটা জেনে নাও পড়ুয়ারা

শেয়ার করুন Madhyamik Number Increases: ঘড়ি বলছে হাতে মাত্র আর কয়েক ঘন্টা! আর সেই কয়েক ঘন্টা আর প্রতিটি মিনিটই যেন পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতির তাগিদ ...

Madhyamik Number Increases
শেষ আপডেট:

Madhyamik Number Increases: ঘড়ি বলছে হাতে মাত্র আর কয়েক ঘন্টা! আর সেই কয়েক ঘন্টা আর প্রতিটি মিনিটই যেন পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতির তাগিদ জোগাচ্ছে। শুধু পরীক্ষার্থীদের মধ্যে নয় উত্তেজনার পারদ চড়ছে অভিভাবকদের মধ্যেও। ঘুম উড়েছে তাঁদেরও। কারণ শিক্ষা জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে চলেছে তাঁদের সন্তান। আজকের প্রতিবেদন তাই পরীক্ষার্থীদের জন্য শেষ মুহূর্তের কিছু গুরুত্বপূর্ণ টিপস নিয়ে হাজির হয়েছে। এক নজরে সম্পূর্ণটা জেনে নেওয়া যাক বিস্তারিত।

নাম্বার বাড়ানোর জন্য খাতা সাজাবেন যেভাবে (Know how Madhyamik number increases)

মার্জিন, রোল নাম্বার লেখার নিয়ম: যেমন পরীক্ষা শুরুর ১৫ মিনিটে আগে খাতা হাতে দেওয়া হয়। এই সময়ের মধ্যে পরীক্ষার খাতায় সুন্দর ভাবে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর লিখে ফেলতে হবে। এবং খাতায় সুন্দর ভাবে মার্জিন টেনে নিতে হবে। কারণ মার্জিন টানা খাতা শিক্ষক শিক্ষিকাদের দৃষ্টি আকর্ষন করে। তবে মার্জিন টানার পরিবর্তে খাতা মুড়ে নেওয়াও যাবে।

পরপর উত্তর লেখার নিয়ম: প্রতিটি প্রশ্নের উত্তর লেখার পর ২ ইঞ্চি মতো ছাড় রেখে, তারপর পরবর্তী উত্তর লিখবে। যদি কোনো একটি পৃষ্ঠায় অর্ধেকের বেশি গিয়ে কোনো একটি প্রশ্নের উত্তর শেষ হয়, তাহলে পরের পৃষ্ঠায় গিয়ে নতুন প্রশ্নের উত্তর লেখা শুরু করতে হবে।

আরও পড়ুন:

কাটাকুটি কম করুন: উত্তর লেখার সময় চেষ্টা করতে হবে কম কাটাকুটি করার। কারণ বেশি কাটাকুটি উত্তর পৃষ্ঠা দেখতে খুব খারাপ লাগে। এর ফলে পরীক্ষার্থীর ইমেজ খারাপের সম্ভাবনা রয়েছে।

পূর্ণ বাক্যে উত্তর দাও: ছোট প্রশ্ন লেখার ক্ষেত্রে পূর্ণ বাক্যে উত্তর লেখার চেষ্টা করবে। শুধু দাগ নম্বর দিয়ে উত্তর টা না লিখে, পূর্ণ বাক্যে উত্তর দেওয়ার চেষ্টা করবে।

নীল ও কালো কালির পেন ব্যবহার: পরীক্ষার জন্য শুধুমাত্র নীল ও কালো কালির পেনই ব্যবহার করা উচিত। আর হাতের লেখা স্পষ্ট হতে হবে।

আরও পড়ুন: পরীক্ষার্থীদের জন্য বড় সুবিধা ঘোষণা নবান্নের, রইল বিস্তারিত

মাধ্যমিক পরীক্ষার হলে ঢোকার খুঁটিনাটি তথ্য

এবছর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ৯:৪৫ থেকে। শেষ হবে দুপুর ১ টায়। যদিও সরকারের পক্ষ থেকে পরিবহন এর ক্ষেত্রে দারুণ ব্যবস্থা করলেও সকল ছাত্র ছাত্রীদের পরীক্ষা শুরুর ঠিক ২ ঘন্টা আগে বেরিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। সঙ্গে অবশ্যই গুরুত্বপূর্ণ তথ্য অর্থাৎ কলম, অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং স্বচ্ছ রাইটিং বোর্ড নিতে হবে। এছাড়াও পরীক্ষার খাতায় বেশ কিছু গুরুত্বপূর্ণ দিক পর্যবেক্ষণ করতে হবে।

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Madhyamik 2024, Madhyamik Number Increases