মাধ্যমিক পাঠ্য বইয়ে QR কোড! ছাত্রছাত্রীদের পড়াশোনাকে আরও সহজ এবং মজাদার করে তোলার উদ্যোগ

শেয়ার করুন Madhyamik Textbook QR Code Tutorial Video for Students, WBBSE: পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ সম্প্রতি একটি অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য তাদের ...

Madhyamik Textbook QR Code Tutorial Video WBBSE
শেষ আপডেট:

Madhyamik Textbook QR Code Tutorial Video for Students, WBBSE: পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ সম্প্রতি একটি অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য তাদের পাঠ্য বইয়ে QR কোড যুক্ত করা হয়েছে। এই কোডগুলি স্ক্যান করে শিক্ষার্থীরা সেই অধ্যায়ের সংশ্লিষ্ট বিষয়ের উপর টিউটোরিয়াল ভিডিও দেখতে পারবে।

এই উদ্যোগের উদ্দেশ্য হল শিক্ষার্থীদের পড়াশোনাকে আরও সহজ, আকর্ষক এবং মজাদার করে তোলা। শিক্ষকদের কাছ থেকে ক্লাসে পাঠ্যবইয়ের বিষয়গুলি শেখার পর, শিক্ষার্থীরা বাড়িতে এসে কোডগুলি স্ক্যান করে সেই বিষয়গুলি আরও ভালোভাবে বুঝতে পারবে।

এই উদ্যোগের ফলে শিক্ষার্থীরা যেসব সুবিধা পাবে সেগুলি হল:

আরও পড়ুন:
  • শিক্ষার্থীরা ক্লাসে যা শিখেছে তা বাড়িতে এসে পুনর্বিবেচনা করতে পারবে।
  • শিক্ষার্থীরা যেকোনো বিষয়ের যেকোনো অংশের বিষয়বস্তু সহজেই বুঝতে পারবে।
  • শিক্ষার্থীরা শিক্ষকদের পড়াশোনার পাশাপাশি নিজেদের পছন্দমতো ভিডিও দেখে বিষয়গুলি শিখতে পারবে।

অভিভাবকদের মধ্যে এই উদ্যোগের ব্যাপক প্রশংসা হচ্ছে। তারা মনে করেন যে এই উদ্যোগ শিক্ষার্থীদের পড়াশোনাকে আরও সহজ এবং কার্যকর করবে। তবে কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে যে QR কোডগুলি কাজ করছে না। এই সমস্যার সমাধানে পর্ষদ পদক্ষেপ নিচ্ছে।

সামগ্রিকভাবে, এই উদ্যোগটি শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে এবং তাদের সাফল্য অর্জনে সহায়তা করতে পারে। এই উদ্যোগটি পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থায় একটি যুগান্তকারী পদক্ষেপ। এটি শিক্ষার্থীদের পড়াশোনার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল