Mutual Fund vs SSY: কন্যারত্নের জন্য সর্বাধিক সুবিধা কোথায় পাওয়া যায়! বিনিয়োগ করার আগে বিশদে জেনে নিন

শেয়ার করুন Mutual Fund vs SSY: সরকারি স্কিমগুলির পাশাপাশি, আপনি মিউচুয়াল ফান্ডেও অর্থ বিনিয়োগ করতে পারেন। কিন্তু আপনার মেয়ের জন্য কোন স্কিম সবচেয়ে ভালো তা ...

Mutual Fund vs SSY
শেষ আপডেট:

Mutual Fund vs SSY: সরকারি স্কিমগুলির পাশাপাশি, আপনি মিউচুয়াল ফান্ডেও অর্থ বিনিয়োগ করতে পারেন। কিন্তু আপনার মেয়ের জন্য কোন স্কিম সবচেয়ে ভালো তা নিয়ে আপনারও মনে যদি সন্দেহ জন্মায়, তাহলে আজ আমরা আপনাকে বলবো যে আপনার টাকা কোথায় বিনিয়োগ করা উচিত। আপনার মেয়ের জন্য অর্থ বিনিয়োগে উচ্চ রিটার্ন পাওয়ার সম্ভাবনা কোথায়?

মিউচুয়াল ফান্ড ভালো নাকি সুকন্যা সমৃদ্ধি যোজনা ভালো (Mutual Fund vs SSY)?

আপনারও যদি বাড়িতে কন্যারত্ন থাকে এবং আপনিও তার ভবিষ্যৎ নিয়ে চিন্তিত থাকেন, তাহলে মোটেও চিন্তা করবেন না। আসলে, আজকের সময়ে বিনিয়োগের জন্য অনেকগুলি স্কিম চালু রয়েছে, যাতে আপনি অর্থ বিনিয়োগ করে আপনার মেয়েরও ভবিষ্যত উজ্জ্বল করতে পারেন। তাই আজ আমরা আলোচনা করব যে মিউচ্যুয়াল ফান্ড নাকি সুকন্যা সমৃদ্ধি যোজনা, কোথায় আপনার লাভের অঙ্ক বেশি ও ঝুঁকি কম থাকবে।

SSY তে এখন কত সুদ পাচ্ছেন?

বর্তমানে, সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) 8.2 শতাংশ হারে সুদ দিচ্ছে। প্রতি ত্রৈমাসিকে সরকার এই সুদ পরিবর্তনও করে। সরকার তিন মাস অন্তর এই প্রকল্পগুলির সুদ সংশোধন করে। আপনি বার্ষিক মাত্র 250 টাকা দিয়েই এই সরকারি প্রকল্পে বিনিয়োগ শুরু করতে পারেন। আপনার কন্যার জন্ম থেকে 10 বছর বয়স পর্যন্ত এই অ্যাকাউন্টটি যে কোনও সময় খোলা যেতে পারে। এতে আপনি প্রতি আর্থিক বছরে সর্বাধিক 1.50 লক্ষ টাকা জমা করতে পারেন।

আরও পড়ুন:

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য: অনলাইনে মিলবে অ্যাডমিট কার্ড, উচ্চ মাধ্যমিক পরীক্ষাকে আধুনিকীকরণের পথে উচ্চ শিক্ষা সংসদ

সুকন্যা সমৃদ্ধি যোজনা বনাম ইক্যুইটি মিউচুয়াল ফান্ড (Mutual Fund vs SSY)

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) এমনই একটি সরকারি প্রকল্প যা নির্দিষ্ট আয়ের সুবিধা প্রদান করে। একই সময়ে, মিউচুয়াল ফান্ড হল এমনই একটি টুল যার মাধ্যমে আপনার টাকা শেয়ার বাজারে বিনিয়োগ করা হয়। এর সঙ্গে তাই ঝুঁকিও রয়েছে। সুকন্যা সমৃদ্ধি যোজনায়, আপনার মেয়ে 21 বছর না হওয়া পর্যন্ত আপনি টাকা তুলতে পারবেন না, অর্থাৎ লকইন পিরিয়ড আছে।

ইক্যুইটি মিউচুয়াল ফান্ড রিটার্ন

AMFI তথ্য অনুসারে, ইক্যুইটি মিউচুয়াল ফান্ডগুলি গত এক বছরে বিনিয়োগকারীদের খুব আকর্ষণীয় রিটার্ন দিয়েছে। নিপ্পন ইন্ডিয়ার ভ্যালু ফান্ড 42.38 শতাংশ রিটার্ন দিয়েছে। এছাড়াও আদিত্য বিড়লা সান লাইফ পিওর ভ্যালু ফান্ড 43.02 শতাংশ রিটার্ন দিয়েছে (Mutual Fund vs SSY)। যেখানে, Axis Value Fund 40.16 শতাংশ রিটার্ন দিয়েছে, SBI লং টার্ম ইক্যুইটি ফান্ড 40 শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে।

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Mutual Fund, Mutual Fund vs SSY, SSY