NSP স্কলারশিপ পেমেন্ট আপডেট 2024: কেন্দ্রের 10,000 টাকা কবে পাবে?

শেয়ার করুন NSP: দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনার সাহায্যের জন্য কেন্দ্র সরকার বিভিন্ন স্কলারশিপের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করে থাকে। এর মধ্যে একটি জনপ্রিয় স্কলারশিপ হল ...

NSP
শেষ আপডেট:

NSP: দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনার সাহায্যের জন্য কেন্দ্র সরকার বিভিন্ন স্কলারশিপের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করে থাকে। এর মধ্যে একটি জনপ্রিয় স্কলারশিপ হল ন্যাশনাল স্কলারশিপ (NSP Scholarship)। ২০২৩-’২৪ শিক্ষাবর্ষে এই স্কলারশিপে আবেদন করেছিলেন অসংখ্য শিক্ষার্থী। তাদের অনেকেই এখন টাকা পাওয়ার অপেক্ষায় রয়েছেন।

NSP স্কলারশিপ পেমেন্ট আপডেট ২০২৪

ন্যাশনাল স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, যেসব শিক্ষার্থীরা স্কলারশিপে নতুনভাবে আবেদন করেছেন তাদের স্কলারশিপের স্ট্যাটাস “Application Final Verified by district” এই আটকে রয়েছে। অপরপক্ষে যেসব শিক্ষার্থীরা স্কলারশিপে রিনুয়াল অবদান করেছিল তাদের স্ট্যাটাস পরিবর্তন হয়ে “Application Sent to PFMS for Payment” স্ট্যাটাস দেখা যাচ্ছে।

এর কারণ হলো যেসব শিক্ষার্থীরা ন্যাশনাল স্কলার্শিপে নতুন আবেদন করেছেন তাদের একাধিক ভেরিফিকেশন হয়ে থাকে এবং তারপর আবেদনটি PFMS এ পাঠানো হয় পেমেন্টের জন্য। এই ভেরিফিকেশনের ধাপগুলি খুব সময় সাপেক্ষ। অপরপক্ষে যারা রেনুয়াল আবেদন করছে তাদের অনেক ভেরিফিকেশন আগে থেকেই হয়ে থাকে তাই সেক্ষেত্রে কম সময়ের মধ্যেই তাদের আবেদন পত্রটি PFMS অনুমোদন হয়ে যায়।

আরও পড়ুন:

কিসের ভিত্তিতে NSP স্কলারশিপে টাকা দেওয়া হয়:

ছাত্র-ছাত্রীদের ন্যাশনাল স্কলারশিপের টাকা দেওয়ার ক্ষেত্রে নিম্নলিখিত যোগ্যতার মাপকাঠি বিবেচনা করা হয়:

  • ছাত্র-ছাত্রীর বিগত পরীক্ষায় প্রাপ্ত নাম্বার
  • পড়ুয়ার পরিবারের বার্ষিক আয়
  • ন্যাশনাল স্কলারশিপের বাজেট প্রত্যেক রাজ্যে ভিন্ন তাই রাজ্যের ভিত্তিতেও স্কলারশিপের টাকা দেওয়া হয়
  • ন্যাশনাল স্কলারশিপে টাকা দেওয়ার সময় জেনারেল কোর্সের তুলনায় প্রফেশনাল কোর্সের উপর বেশি গুরুত্ব দেওয়া হয়

আরও দরকারি: ফেরত দিতে হবে ট্যাবের টাকা? উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা

কবে থেকে টাকা দেওয়া শুরু হবে:

যেসকল ছাত্র-ছাত্রীরা এই বছর (NSP) ন্যাশনাল স্কলারশিপে আবেদন করেছেন তাদের টাকা কবে দেওয়া হবে এ নিয়ে সরকারের তরফ থেকে কোন অফিসিয়াল নোটিশ বা কোন তথ্য জানানো হয়নি। বিগত বছর গুলিতে এই স্কলারশিপের টাকা জানুয়ারি-ফেব্রুয়ারি থেকে দেওয়া শুরু হয়ে যায়। সে অনুযায়ী এবারেও ফেব্রুয়ারি মাস থেকে টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হওয়ার প্রবণতা প্রবল।

নতুন আবেদন:

যেসকল ছাত্রছাত্রী এই NSP স্কলারশিপে নতুন আবেদন করবে বলে ভাবছো তাদের জন্য বলে রাখি এই স্কলারশিপের বিভিন্ন বিভাগ রয়েছে যার মধ্যে অধিকাংশ বিভাগের আবেদনের লাস্ট ডেট পেরিয়ে গিয়েছে। তবে তোমার যোগ্যতা অনুযায়ী যদি সেই বিভাগের আবেদন প্রক্রিয়া এখনো চলছে তাহলে ন্যাশনাল স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

অবশ্যই জানুন: যুবশ্রী প্রকল্পের টাকা এখনও পাননি, তাহলে এই কাজ করতে হবে

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

National Scholarship Portal, NSP