Pariksha Pe Charcha 2024: পড়ুয়াদের পাশে দাঁড়াতে মোদির অত্যাশ্চর্য পদক্ষেপ, জেনে নিন এমনই ৫টি বড় বিষয়

শেয়ার করুন Pariksha Pe Charcha 2024: ‘পরীক্ষা পে চর্চার’-এর সপ্তম সংস্করণে সারা দেশে ছাত্র, অভিভাবক এবং শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় আড়াই ...

Pariksha Pe Charcha 2024
শেষ আপডেট:

Pariksha Pe Charcha 2024: ‘পরীক্ষা পে চর্চার’-এর সপ্তম সংস্করণে সারা দেশে ছাত্র, অভিভাবক এবং শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় আড়াই ঘণ্টা প্রধানমন্ত্রী-এর মেগা ক্লাসে পড়ুয়ারা ভালো পরীক্ষা দেওয়ার কৌশল শিখেছে। প্রধানমন্ত্রী পড়ুয়াদের পাশাপাশি তাদের অভিভাবক ও শিক্ষকদের সঙ্গে কথা বলেন। তাঁদের প্রতিটি প্রশ্নের উত্তরও দেন।

Pariksha Pe Charcha 2024-র অনুষ্ঠানে এসে কী কী বললেন প্রধানমন্ত্রী?

কীভাবে বোর্ড পরীক্ষার প্রস্তুতি নিতে হয়, কীভাবে টাইম ম্যানেজ করতে হয়, কীভাবে মোবাইলের কুফল এড়ানো যায়? Pariksha Pe Charcha 2024 অনুষ্ঠানে এই সব প্রশ্নের উত্তর দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেছেন যে কীভাবে প্রধানমন্ত্রী হয়েও তিনি এত ইতিবাচক থাকেন এবং কীভাবে তিনি প্রধানমন্ত্রী হিসাবে আসা চ্যালেঞ্জগুলির মুখোমুখি হন। প্রত্যেক শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষককে অবশ্যই পরীক্ষায় আলোচিত এই ৫টি বিষয় জানতে হবে।

১. পরীক্ষার চাপ কীভাবে সহ্য করবেন?

শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে প্রশ্ন করেন কীভাবে পরীক্ষা ও সিলেবাসের চাপ সামলাবেন। এর জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘যে কোনো চাপ মোকাবেলা করার জন্য আমাদের নিজেদেরকে শক্তিশালী করতে হবে। আমাদের মনের অবস্থায় চাপ কাটিয়ে ওঠা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। Pariksha Pe Charcha 2024-র অনুষ্ঠানে মোদী আরও বলেন যে, বিষয়টি যাই হোক না কেন, পরিবারের সঙ্গে আমাদের আলোচনা করা উচিত।

আরও পড়ুন:

২. ‘অন্যদের থেকে অনুপ্রেরণা নিন, প্রতিযোগিতা নয়’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘আপনার বন্ধুর সঙ্গে আপনার প্রতিযোগিতা কেন? ধরুন পেপারটি 100 নম্বরের। আপনার বন্ধু যদি 90 নম্বর পায়, তাহলে আপনার জন্য 10 নম্বর বাকি আছে? নাহ, আপনারও 100 নম্বর আছে। তাই আপনাকে নিজের সাথেই প্রতিযোগিতা করতে হবে। আসলে বন্ধুই আপনার জন্য অনুপ্রেরণা হয়ে উঠতে পারে। আপনার যদি এই মানসিকতা থাকে, তাহলে আপনি জয়ী হবেন।’Pariksha Pe Charcha 2024-র অনুষ্ঠানে মোদী আরও জানান যে, আপনার চেয়ে বুদ্ধিমান কারো সাথে বন্ধুত্ব করুন।’

আরও দরকারি: BDO কিভাবে হওয়া যায়? কোন পরীক্ষা দিতে হবে?

৩. শিশুদের মানসিক চাপ দূর করতে শিক্ষকদের কী করা উচিত?

শিক্ষকদের টিপস দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে শিশুদের মানসিক চাপ কমাতে শিক্ষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাই শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সবসময় ইতিবাচক সম্পর্ক থাকতে হবে। একজন শিক্ষকের কাজ শুধু চাকরি করা নয়, জীবনকে উন্নত করা, জীবনকে শক্তি দেওয়া, এটাই পরিবর্তন আনে। পরীক্ষার চাপ ছাত্রদের পাশাপাশি পুরো পরিবার এবং শিক্ষকদের একসাথে সমাধান করা উচিত। জীবনে প্রতিদ্বন্দ্বিতা না থাকলে জীবন হয়ে উঠবে অনুপ্রেরণাহীন ও চেতনাহীন। তাই প্রতিযোগিতা থাকতে হবে, তবে তা হতে হবে সুস্থ প্রতিযোগিতা।

৪. ‘পড়ার পাশাপাশি লেখার অভ্যাস করতে ভুলবেন না’

Pariksha Pe Charcha 2024 অনুষ্ঠানে পড়ুয়াদের টিপস দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, আজকাল মানুষের লেখালেখির অভ্যাস কমে গেছে। আমরা আইপ্যাড ইত্যাদিতে বেশি সময় ব্যয় করি। তবে আপনি যত বেশি লিখবেন, আপনার প্রস্তুতি তত ভালো হবে এবং আপনার আত্মবিশ্বাসও বাড়বে। অতএব, আপনি দিনে অধ্যয়নের অর্ধেক সময় নোট তৈরিতে ব্যয় করুন। এটি আপনাকে পরীক্ষায় কী উত্তর লিখতে হবে সে সম্পর্কে ধারণা দেবে। আপনি যদি সাঁতার জানেন তবে আপনি জলে নামতে ভয় পাবেন না, একইভাবে আপনি যখন লেখার অনুশীলন করবেন তখন আপনি সময় ব্যবস্থাপনা শিখবেন এবং স্পষ্টতই পরীক্ষার ফলাফলে এর প্রভাব দেখা যাবে।

৫. পড়াশোনার পাশাপাশি সুস্বাস্থ্য জরুরি

একজন শিক্ষার্থী প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন, পড়াশোনার পাশাপাশি ব্যায়াম ও খেলাধুলা আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। এর জবাবে পিএম বলেছিলেন যে একটি মোবাইল ব্যবহার করার জন্য যেমন চার্জিং এবং রিচার্জ করা প্রয়োজন, তেমনি আমাদের শরীরকে রিচার্জ করাও প্রয়োজন। সুস্থ থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সুস্থ না হলে আমরা পরীক্ষায় বসতে পারব না। মাঝে মাঝে সূর্যের আলোতে বসুন। এ ছাড়া ঘুমের প্রতি গুরুত্ব দিন, পরীক্ষার আগে ভালো ঘুম জরুরি। অতএব, মা যখনই আপনাকে ঘুমাতে বলবেন, তখনই ঘুমাবেন। রিলগুলি আপনার ঘুমকে নষ্ট করছে।

জানতে হবে: পরীক্ষার তারিখ, রেজিস্ট্রেশন এবং প্রস্তুতি! বিশদে জানুন ক্লিক করে

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Narendra Modi, Pariksha Pe Charcha, Pariksha Pe Charcha 2024