Paytm-র আরও চার ব্যাঙ্কের উপর কড়া নজর RBI-র, জরিমানা 2 লক্ষ টাকা!

শেয়ার করুন শুধুমাত্র Paytm নয়! RBI এর নজর এবার আরও চার ব্যাঙ্কের উপর! এদের বিরুদ্ধে আনা হল কড়া অ্যাকশন! চলতি বছরের গত 29 ফেব্রুয়ারি থেকে ...

RBI
শেষ আপডেট:

শুধুমাত্র Paytm নয়! RBI এর নজর এবার আরও চার ব্যাঙ্কের উপর! এদের বিরুদ্ধে আনা হল কড়া অ্যাকশন! চলতি বছরের গত 29 ফেব্রুয়ারি থেকে Paytm পেমেন্ট ব্যাঙ্ক লিমিটেড এর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যার দরুন 29 ফেব্রুয়ারি থেকে, আর Paytm ব্যবহার করা যাবে না। RBI এর বেশ কিছু নিয়ম অগ্রাহ্য করার জন্যই এই পরিস্থিতির মুখোমুখি হতে হল সংস্থাকে। তবে সেই তালিকায় নাম জুড়ল আরও সংস্থার। এবার আরও চারটি সমবায় ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ১ ফেব্রুয়ারি থেকে তাদের বিরুদ্ধে জারি করা হয়েছে মোটা অঙ্কের জরিমানা। দোষ নিয়ম লঙ্ঘন!

RBI বিপাকে কোন কোন ব্যাংক?

রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে শিরপুর পিপলস কো-অপারেটিভ ব্যাঙ্ক, জনতা সহকারী ব্যাঙ্ক, নাগরিক সহকারী ব্যাঙ্ক এবং নাসিক ডিস্ট্রিক্ট সরকার ও কাউন্সিল এমপ্লয়িজ কো-অপারেটিভ এই চার সমবায় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের বেশ কিছু নির্দেশ না মানার ফলে মোটা অঙ্কের খেসারত দিতে হচ্ছে। তবে সেক্ষেত্রে গ্রাহক ও ব্যাঙ্কের মধ্যে লেনদেন ও অন্যান্য চুক্তিতে কোনও প্রভাব পড়বে না। এক্সপোজারের নিয়ম এবং কেওয়াইসি নিয়ম না মানার কারণেই এমন পরিস্থিতির শিকার হতে হচ্ছে ব্যাঙ্কগুলিকে। এছাড়াও আরও নানা অভিযোগে লাইসেন্স বাতিলের মুখেও পড়তে হচ্ছে ব্যাঙ্কগুলিকে।

আরও দরকারি: কন্যারত্নের জন্য সর্বাধিক সুবিধা কোথায় পাওয়া যায়! বিনিয়োগ করার আগে বিশদে জেনে নিন

কত টাকা জরিমানা করা হয়েছে RBI?

বিশেষ সূত্রের খবর শিরপুর পিপলস কো-অপারেটিভ ব্যাঙ্ককে 2 লাখ টাকা জরিমানা করেছে আরবিআই। জনতা সহকারী ব্যাঙ্ককে 1 লাখ টাকা জরিমানা করা হয়েছে। নাগরিক সহকারি ব্যাঙ্ককে 1 লক্ষ টাকা এবং নাসিক ডিস্ট্রিক্ট কো-অপারেটিভ ব্যাঙ্ককে 50 হাজার টাকা জরিমানা করা হয়েছে। এদিকে গত 12 জানুয়ারি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক লাইসেন্স বাতিল করেছে হিরিউর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের। একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সেটি জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে ‘হিরিউর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক চালু থাকাটা আমানতকারীদের স্বার্থের জন্য ক্ষতিকর। কারণ বর্তমান আর্থিক অবস্থায় ব্যাঙ্ক আমানতকারীদের পুরো টাকা মেটাতে পারবে না’।

আরও পড়ুন:

এদিকে অনলাইন পেমেন্ট দুনিয়ায় Paytm খুব ভালো একটি জায়গা দখল করে নিয়েছে সাধারণ মানুষের কাছে । অনেক গ্রাহক এই অনলাইন পেমেন্ট ব্যবস্থায় নিজেদের মানিয়ে নিয়েছেন। তবে 29 ফেব্রুয়ারি থেকে সেই সংস্থা পুরোপুরি বন্ধ হয়ে যেতে চলেছে। কিন্তু চিন্তা নেই। এর পরিবর্তে বাকি অনলাইন পেমেন্ট অ্যাপ যথা PhonePe, Google Pay, Amazon Pay, WhatsApp Pay, Airtel Money রয়েছে।

জেনে রাখুন: শুধু খাতা সাজিয়েই নম্বর উঠবে 50%-র বেশি! নিয়মটা জেনে নাও পড়ুয়ারা

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Amazon Pay, Google Pay, Paytm, PhonePe, RBI