PNB Scholarship 2024: অনায়াসেই পেয়ে যাবেন 40,000 টাকা! বছর ভর পড়ুয়াদের পাশে থাকবে এই ব্যাঙ্ক

শেয়ার করুন PNB Scholarship 2024: বছরে এবার মিলবে 40,000 টাকা! ছাত্রছাত্রীদের পড়াশোনার বড় সুযোগ করে দিচ্ছে এই সংস্থা। বর্তমান সময়ে দিন দিন বেকারত্বের হার বেড়েই ...

PNB Scholarship 2024
শেষ আপডেট:

PNB Scholarship 2024: বছরে এবার মিলবে 40,000 টাকা! ছাত্রছাত্রীদের পড়াশোনার বড় সুযোগ করে দিচ্ছে এই সংস্থা। বর্তমান সময়ে দিন দিন বেকারত্বের হার বেড়েই চলছে। যার দরুন আর্থিক পরিস্থিতির কাছে হার মানছে মেধা। আর সেই কারণেই অনেক মেধাবী ছাত্র ছাত্রী পরিবারের আর্থিক ব্যবস্থার কথা মাথায় রেখেই পড়াশোনার হল ছাড়তে বাধ্য হয়েছে। তবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের হাউজিং ফাইনান্স দপ্তর নিয়েছে এক নব উদ্যোগ। যা ছাত্রছাত্রীদের এক উজ্জ্বল ভবিষ্যৎ প্রদান করতে পারবে।

PNB Scholarship 2024 সম্পর্কে বিস্তারিত আলোচনা

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের হাউজিং ফাইনান্স দপ্তরের পক্ষ থেকে পেহেল ফাউন্ডেশন এবং বিদ্যাসারথী পোর্টালের উদ্যোগে ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় সহায়তা করার জন্য নতুন এক স্কলারশিপ। এর ফলে ছাত্র-ছাত্রীরা বছরে দশ হাজার টাকা এককালীন থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ পেতে পারে। এই স্কলারশিপ প্রাইভেট হওয়ার কারণে অন্যান্য স্কলারশিপের সঙ্গে আবেদন করা যাবে। আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

PNB Scholarship 2024-এ আবেদন করলে কী কী সুবিধা পাবেন?

নবম শ্রেণীর ছাত্রছাত্রীরা ১০০০০ টাকা করে পাবে বছরে। দশম শ্রেণীর ছাত্র ছাত্রীরা ১০০০০ টাকা করে পাবে। একাদশ ও দ্বাদশ শ্রেণী ১২৫০০ টাকা। পাশাপাশি ITI তে পাঠরত পড়ুয়ার জন‍্য ১৫০০০ টাকা, ডিপ্লোমা পাঠরত পড়ুয়ার জন‍্য ২৫০০০ টাকা, আন্ডার গ্রাজুয়েট ছাত্রছাত্রীদের জন‍্য ৩০০০০ টাকা। এবং MTech এর ছাত্রছাত্রীদের জন‍্য ৩০০০০ টাকা, পোস্ট গ্রাজুয়েট ছাত্রছাত্রীদের জন‍্য ৪০০০০ টাকা দেওয়া হবে।

আরও পড়ুন:

আবেদনের যোগ্যতার মানদন্ড

২০১৯–২০ সাল থেকে দরিদ্র ছাত্রছাত্রীদের জন্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক নিদারুণ এক সুযোগ করে দিয়েছে। যাতে এই সকল পাঠক পাঠিকাদের বিশ্বের জ্ঞান অর্জন করা থেকে বিরত থাকতে না পারে। আসলে এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল আর্থিকভাবে অস্বচ্ছল ছাত্রছাত্রীদের প্রতি সাহায‍্যের হাত বাড়িয়ে দিয়ে জ্ঞানের আলো চারিদিকে ছড়িয়ে দেওয়া। তবে এই প্রকল্পে আবেদনের জন্য বেশ কিছু যোগ্যতা থাকতে হবে।

  • আবেদনকারীর নিজস্ব ব‍্যাঙ্ক অ‍্যাকাউন্ট থাকতে হবে।
  • BA, BCA, BSC, B.Com এর মত স্নাতক ডিগ্রী কোর্সে ফুল টাইমের জন্য পড়তে হবে।
  • অবশ্যই মাধ‍্যমিকের প্রাপ্ত নম্বর ৬০% ও উচ্চমাধ‍্যমিকে প্রাপ্ত নম্বর নূন‍্যতম ৬০ % ও ডিপ্লোমা কোর্সে ছাত্রছাত্রীদের সংশ্লিষ্ট পরীক্ষায় ৬০%নম্বর পেতে হবে।
  • আবেদনকারীর বাৎসরিক পারিবারিক আয় ৩০০০০০ টাকা এর নিচে হতে হবে।

আরও জানুন: পড়ুয়াদের পাশে দাঁড়াতে মোদির অত্যাশ্চর্য পদক্ষেপ, জেনে নিন এমনই ৫টি বড় বিষয়

PNB Scholarship 2024-এ আবেদনের জন্য প্রয়োজনীয় নথি

  1. স্থায়ী ঠিকানার প্রমান
  2. শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির প্রমান
  3. পারিবারিক আয়ের প্রমান
  4. পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  5. চলতি বছরে ফি এর স্লিপ।
  6. পরিচয়পত্রের প্রমান
  7. আগের শিক্ষা বর্ষের মার্কশিট প্রমাণ

কীভাবে আবেদন করবেন?

আবেদনের জন্য বিদ‍্যাভারতীর অফিসিয়াল পোর্টাল অর্থাৎ https://www.vidyasaarathi.co.in/Vidyasaarathi/registration-তে ক্লিক করে আবেদন করতে হবে।

উল্লেখ্য, আজই আবেদনের শেষ দিন। তাই দেরি না করে আজই আবেদন করুন।

আরও জানুন: পশ্চিমবঙ্গে নিয়োগের জট কাটতে চলেছে? নিয়োগপত্র হাতে পাবেন 11,765 জন প্রাথমিক শিক্ষক

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

PNB Scholarship 2024, Punjab National Bank Scholarship