পলিটেকনিক কোর্সে ভর্তি, ইতিমধ্যেই রাজ্যে শুরু হয়ে গেছে অনলাইন স্পট কাউন্সেলিং সেশন

শেয়ার করুন পলিটেকনিকে ভর্তি হতে আগ্রহী ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর।  সম্প্রতি, পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রতিষ্ঠানে পলিটেকনিকের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গের কারিগরি শিক্ষা ও দক্ষতা ...

পলিটেকনিক কোর্সে ভর্তি | Westbengal Polytechnic Course Admission
শেষ আপডেট:

পলিটেকনিকে ভর্তি হতে আগ্রহী ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর।  সম্প্রতি, পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রতিষ্ঠানে পলিটেকনিকের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গের কারিগরি শিক্ষা ও দক্ষতা উন্নয়ন বিভাগের তরফ থেকেও একটি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

পলিটেকনিকে পড়তে আগ্রহী ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইন স্পট কাউন্সেলিং সেশনের মাধ্যমে রাজ্যের বিভিন্ন পলিটেকনিক কলেজে ভর্তি নেওয়া হবে। কবে থেকে ভর্তি শুরু হবে, কারা ভর্তি হতে পারবে, কিভাবে আবেদন করতে হবে ইত্যাদি তথ্য নিয়েই আজকের প্রতিবেদনটি তুলে ধরা হলো।

কারা ভর্তি হতে পারবে ?

পলিটেকনিক কোর্সে ভর্তি হতে শিক্ষার্থীকে সরকার দ্বারা অনুমোদিত যেকোনো স্বীকৃতিপ্রাপ্ত বোর্ড থেকে দশম শ্রেণী অর্থাৎ মাধ্যমিক পাশ করে থাকতে হবে এবং জয়েন এন্ট্রান্স এক্সামিনেশন ফর পলিটেকনিক ওয়েস্ট বেঙ্গল অর্থাৎ জেক্সপো (JEXPO) কিংবা ভোকেশনাল ল্যাটারাল এন্ট্রিটেস্ট অর্থাৎ ভোকলেট (VOCLET) পরীক্ষা পাশ করে থাকতে হবে।

আরও পড়ুন:

জেক্সপো এবং ভোকলেট পরীক্ষায় উত্তীর্ণদের ভর্তি হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

স্পট কাউন্সেলিং প্রক্রিয়া

স্পট কাউন্সেলিংয়ের জন্য 5 সেপ্টেম্বর থেকে 7 সেপ্টেম্বর পর্যন্ত অনলাইন পোর্টাল চালু থাকবে। এই সময়ে শিক্ষার্থীরা রাজ্যের মিরিক, কালিম্পং এবং দার্জিলিঙের সরকারি পলিটেকনিক প্রতিষ্ঠানের মধ্যে থেকে নিজের পছন্দের আসন বেছে নেওয়ার সুযোগ পাবে।

চূড়ান্ত ভর্তি প্রক্রিয়া

চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে 10 সেপ্টেম্বর এবং 15 সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। বিস্তারিত জানতে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

কাউন্সেলিং ফি

যাঁরা জেক্সপো (JEXPO) কিংবা ভোকলেট (VOCLET) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, তাঁদের কোনও কাউন্সেলিং ফি জমা দিতে হবে না। তবে যাঁরা এই পরীক্ষাগুলি দেয়নি, তাঁদের ক্ষেত্রে 500 টাকা কাউন্সেলিং ফি হিসাবে জমা দিতে হবে।

Official WebsiteOfficial Notice

পলিটেকনিকে ভর্তি প্রক্রিয়া সম্পর্কে আরও বিস্তারিত জানতে কারিগরি শিক্ষা বিভাগের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, সেটি উপরে দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে দেখে নিতে পারেন। তাছাড়া সমস্ত তথ্য এবং আপডেটের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল