Oasis Scholarship 2024: কবে থেকে দেওয়া হবে ওয়েসিস স্কলারশিপে টাকা? এই কারণেই হচ্ছে দেরি!

শেয়ার করুন Oasis Scholarship 2024: পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের অধীনে পরিচালিত ওয়েসিস স্কলারশিপ এক জনপ্রিয় স্কলারশিপ। এই স্কলারশিপটি তপশিলি জাতি (SC), তপশিলি উপজাতি ...

Oasis Scholarship 2024
শেষ আপডেট:

Oasis Scholarship 2024: পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের অধীনে পরিচালিত ওয়েসিস স্কলারশিপ এক জনপ্রিয় স্কলারশিপ। এই স্কলারশিপটি তপশিলি জাতি (SC), তপশিলি উপজাতি (ST) এবং ওবিসি (OBC) সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীদের জন্য প্রদান করা হয়। ২০২৩-’২৪ শিক্ষাবর্ষে এই স্কলারশিপে আবেদন করার শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর, ২০২৩।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মতো ওয়েসিস স্কলারশিপেও দুটি কিস্তিতে টাকা দেওয়া হয়। প্রথম কিস্তিতে রাজ্য সরকারের ৬০ শতাংশ টাকা এবং দ্বিতীয় কিস্তিতে কেন্দ্র সরকারের ৪০ শতাংশ টাকা দেওয়া হয়।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে টাকা দেওয়া শুরু হয়ে গিয়েছে, কিন্তু ওয়েসিস স্কলারশিপে এখনো পর্যন্ত টাকা দেওয়া শুরু হয়নি। এই স্কলারশিপে টাকা দেওয়া শুরু না হওয়ার পেছনে একাধিক কারণ রয়েছে।

আরও পড়ুন:

Oasis Scholarship 2024: আবেদন প্রক্রিয়া জোর কদমে চলছে

বর্তমানে ওয়েসিস স্কলারশিপে আবেদন প্রক্রিয়া জোর কদমে চলছে। গত ১৫ থেকে ২০ দিন টেকনিক্যাল সমস্যার কারণে ওয়েসিস স্কলারশিপের পোর্টাল বন্ধ ছিল। তাই সেই সময় অনেক ছাত্র-ছাত্রী আবেদন করতে পারেনি। সেক্ষেত্রে বর্তমানে এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া জোর কদমে চলছে।

ভেরিফিকেশন প্রক্রিয়া নিখুঁতভাবে করা হচ্ছে

ওয়েসিস স্কলারশিপ আবেদন এপ্রুভ করার আগে নিখুঁতভাবে ভেরিফিকেশন করা হয়। এই স্কলারশিপে আবেদন করার পর প্রথমে পড়ুয়াদের শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল/কলেজ) তরফ থেকে ভেরিফিকেশন করা হয়। এরপর স্কুল বা কলেজের ভেরিফিকেশন সম্পন্ন হলে ব্লক অফিস(BDO Office) থেকে ভেরিফিকেশন করা হয়। তারপর District Level ভেরিফিকেশন করা হয়। District Level ভেরিফিকেশন সম্পন্ন হলে অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের স্কলারশিপ বিভাগ থেকে আবেদনটি অ্যাপ্রুভ করা হয় এবং তার কয়েকদিনের মধ্যেই ছাত্রছাত্রীদের একাউন্টে টাকা পাঠানো হয়।

আরো আপডেট >> স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রকল্পে ১০০০০ টাকা করে দেওয়া হচ্ছে! আবেদন করুন

টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হবে শীঘ্রই

ওয়েসিস স্কলারশিপে আবেদন প্রক্রিয়া এবং ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। তাই আশা করা যায়, খুব শীঘ্রই এই স্কলারশিপে টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

Oasis Scholarship 2024-এ টাকা দেওয়ার সম্ভাব্য সময়সূচি

ওয়েসিস স্কলারশিপে টাকা দেওয়ার সম্ভাব্য সময়সূচি হল:

  • আবেদন প্রক্রিয়া শেষ হবে: ফেব্রুয়ারি ২০২৪
  • ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ হবে: মার্চ ২০২৪
  • টাকা দেওয়া শুরু হবে: এপ্রিল ২০২৪

তবে Oasis Scholarship 2024-র এই সময়সূচি পরিবর্তন হতে পারে। তাই ছাত্র-ছাত্রীদের অবশ্যই অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে নজর রাখতে হবে।

এরই সঙ্গে আপনিও যদি মাধ্যমিক পরিক্ষার্থহন, বা তাঁদের পড়াশোনায় সাহায্য করতে চান। তবে বিনামূল্যের মাধ্যমিক সেরা টেস্ট পেপারটি তাঁদের পাঠান!

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Oasis Scholarship 2024, Scholarship 2024, WB Best Scholarships