PM Kisan Yojana: কৃষক বন্ধুদের টাকা আর ঢুকবে না! এই কাজটি অবিলম্বে শীঘ্রই করুন

শেয়ার করুন PM Kisan Yojana: সম্প্রতি কৃষকদের জন্য একটি গুরুত্বপূর্ণ আপডেট দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী কিষান যোজনার (PM Kisan Yojana) ১৬তম কিস্তির টাকা খুব শীঘ্রই ...

PM Kisan Yojana
শেষ আপডেট:

PM Kisan Yojana: সম্প্রতি কৃষকদের জন্য একটি গুরুত্বপূর্ণ আপডেট দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী কিষান যোজনার (PM Kisan Yojana) ১৬তম কিস্তির টাকা খুব শীঘ্রই দেওয়া হতে চলেছে। কিন্তু জানা যাচ্ছে অনেক কৃষকের একাউন্টেই নাকি এবারের টাকা ঢুকবে না। কিন্তু কেন? কেন্দ্রের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে এবারে কিষান যোজনার টাকা পেতে গেলে প্রথমে সারতে হবে গুরুত্বপূর্ণ চারটি কাজ।

যারা মধ্যেই এই কাজ গুলি করে নিয়েছেন তারা নিশ্চিন্তে থাকুন। কিন্তু যারা করেননি তারা মনে রাখবেন, এই কাজ না করলে কিন্তু এবার থেকে আর কোন টাকা পাবেন না আপনি।

কী কী কাজ করতে হবে (PM Kisan Yojana)?

  • রেজিস্ট্রেশন: PM কিষান যোজনার আওতায় সুবিধা পেতে গেলে সর্বপ্রথম রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন করতে হলে PM Kisan Yojana পোর্টালে গিয়ে আধার নম্বর, মোবাইল নম্বর, জমির তথ্য ইত্যাদি দিয়ে আবেদন করতে হবে।
  • eKYC: রেজিস্ট্রেশনের পর eKYC সম্পন্ন করতে হবে। eKYC করার জন্য দুটি উপায় রয়েছে। একটি হলো OTP ভিত্তিক eKYC, অন্যটি হলো বায়োমেট্রিক ভিত্তিক eKYC। OTP ভিত্তিক eKYC অনলাইনে করা যায়, আর বায়োমেট্রিক ভিত্তিক eKYC নিকটস্থ CSC কেন্দ্রে গিয়ে করা যায়।
  • আধার লিঙ্ক: কিষান যোজনার টাকা পেতে হলে ব্যাংক একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক থাকা আবশ্যক। আধার লিঙ্ক না থাকলে অবশ্যই দ্রুত তা করে নিতে হবে।
  • DBT প্রকল্প একাউন্ট সক্রিয়: আধার লিঙ্ক করা থাকলেও DBT প্রকল্প একাউন্ট সক্রিয় না থাকলে টাকা পাওয়া যাবে না। DBT প্রকল্প একাউন্ট সক্রিয় করতে PM Kisan Yojana পোর্টালে গিয়ে Know Your Status অপশন এ ক্লিক করে আধার সিডিং করতে হবে।

আরো পড়ুন: যুবশ্রী প্রকল্পের টাকা এখনও পাননি, তাহলে এই কাজ করতে হবে

কীভাবে টাকা ঢুকেছে কিনা চেক করবেন?

  1. প্রথমে আপনাকে প্রধানমন্ত্রী কিষান যোজনার অফিসিয়াল ওয়েবসাইট এ যেতে হবে।
  2. এর পর হোম পেজে Farmers কর্নারে ক্লিক করুন।
  3. তারপর Beneficiary Status অপশনে ক্লিক করুন।
  4. এখানে আপনি রাজ্য, জেলা, উপজেলা, ব্লক বা গ্রাম নির্বাচন করতে পারেন।
  5. এরপরে, স্ট্যাটাস জানতে আপনাকে Get Report বাটনে ক্লিক করতে হবে।
  6. তারপর আপনি দেখতে পাবেন আপনার একাউন্টে টাকা ঢুকেছে কিনা।

কবে পাবেন ১৬তম কিস্তির টাকা (When to receive PM Kisan Yojana amount)?

PM Kisan Yojana বা কিষান সম্মান নিধি প্রকল্পের ১৫তম কিস্তির টাকা গত বছরের নভেম্বর মাসে দেওয়া হয়েছিল। তার আগে আবার সেই বছরে জুলাই মাসে কৃষকরা পেয়েছিলেন ১৪তম কিস্তিটি। এবার যে টাকা দেওয়া হবে তা ১৬তম কিস্তির টাকা। দুই এক মাসের মধ্যেই এটি ছাড়বে কেন্দ্র। অনেকে মনে করছেন আগামী লোকসভা নির্বাচনের আগে এই টাকা দেওয়া হবে। আর এই জন্য অনেকেই মনে করছে যে আগামী নির্বাচনে মোদী সরকারের সুবিধা হতে চলেছে।

আরও পড়ুন:

প্রধানমন্ত্রী কিষান যোজনা কৃষকদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন। তাই এই প্রকল্পের সুবিধা পেতে হলে উপরে উল্লেখিত সকল নিয়ম গুলি অক্ষরে অক্ষরে পালন করা জরুরি।

  আমাদের হোয়াটস্যাপ চ্যানেল

Government Scheme, PM Kisan Yojana